RBU Admission 2024

নেট বা সেটের প্রস্তুতি নেবেন? ক্লাস করাবে রবীন্দ্রভারতী, শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া

বিশ্ববিদ্যালয়ের তরফে নেট বা সেট-এর প্রথম পত্রের জন্য প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হবে। এটি বিশ্ববিদ্যালয়ের এমপ্লয়মেন্ট ওরিয়েন্টেড গাইডেন্স প্রোগ্রাম (ইওজিপি)-এর অন্তর্ভুক্ত।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৩:৩৬
RBU

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

‘জুনিয়র রিসার্চ ফেলোশিপ’ প্রদান এবং দেশের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ‘অ্যাসিস্ট্যান্ট প্রফেসর’ নিয়োগের জন্য জাতীয় এবং রাজ্য স্তরে নেট (ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট) এবং সেট (স্টেট এলিজিবিলিটি টেস্ট) নামক দু’টি যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা আয়োজন করা হয়। প্রতিযোগিতামূলক এই পরীক্ষা দু’টির জন্য সম্প্রতি বেশ কিছু কলেজ-বিশ্ববিদ্যালয়ের তরফে প্রস্তুতির ক্লাসের আয়োজন করা হচ্ছে। এ রকমই একটি প্রশিক্ষণ কোর্সের জন্য কিছু দিন আগে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের তরফেও বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। একই সঙ্গে শুরু করা হয়েছে কোর্সে ভর্তির আবেদন প্রক্রিয়াও।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের তরফে নেট বা সেট-এর প্রথম পত্রের জন্য প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হবে। এটি বিশ্ববিদ্যালয়ের এমপ্লয়মেন্ট ওরিয়েন্টেড গাইডেন্স প্রোগ্রাম (ইওজিপি)-এর অন্তর্ভুক্ত। পড়ুয়াদের পরীক্ষার জন্য প্রস্তুত করে ভবিষ্যতে চাকরির পথ সুগম করতেই বিশ্ববিদ্যালয়ের এই উদ্যোগ। সংশ্লিষ্ট কোর্সটির মেয়াদ মাত্র চার মাস। ক্লাস শুরু হবে আগামী ১৭ অগস্ট থেকে। বিশ্ববিদ্যালয়ে কোর্সের ক্লাস করাবেন দক্ষ এবং অভিজ্ঞ শিক্ষকরা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, প্রতি শনি এবং রবিবার দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ক্লাস করানো হবে। বিশ্ববিদ্যালয়েই আয়োজন করা হবে সমস্ত ক্লাসের। তবে বিশেষ কারণবশত, পড়ুয়ারা সশরীরে উপস্থিত থেকে কিছু ক্লাস করতে না পারলে, অনলাইন ক্লাসেরও আয়োজন করা হতে পারে। কোর্স ফি-র পরিমাণ ধার্য করা হয়েছে ৬,০০০ টাকা।

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, কোর্সে মোট ৪০টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। আসনসংখ্যা সীমিত হওয়ায় ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভড’ পদ্ধতি মেনেই ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।

এর জন্য আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র এবং আবেদনমূল্য বাবদ ১০০ টাকা বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় জমা দিতে হবে। আবেদন প্রক্রিয়া চলবে ১৫ অগস্ট পর্যন্ত। এই বিষয়ে বাকি তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement