JU Admission 2024

ইঞ্জিনিয়ারিং ও ফার্মাসিতে পিএইচডির সুযোগ, রেজিস্ট্রেশন শুরু যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

পিএইচডিতে ভর্তির জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৭:৩৯
Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

ইঞ্জিনিয়ারিংয়ের বিবিধ বিষয় এবং ফার্মাসিতে পিএইচডি করতে চাইলে খোঁজ নিতে পারেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ের তরফে শুরু করা হয়েছে পিএইচডি-র রেজিস্ট্রেশন প্রক্রিয়া। সম্প্রতি এই মর্মে বিশদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। জানানো হয়েছে, অফলাইনেই আবেদনপত্র গ্রহণ করা হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি কাউন্সিল অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অধীনস্থ যে বিভাগগুলিতে পিএইচডি-র জন্য আবেদন করা যাবে, সেগুলি হল— আর্কিটেকচার, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ফুড টেকনোলজি অ্যান্ড বায়োকেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন টেকনোলজি, ইন্সট্রুমেন্টেশন অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, মেটালার্জিক্যাল অ্যান্ড মেটিরিয়াল ইঞ্জিনিয়ারিং, ফার্মাসিউটিক্যাল টেকনোলজি, পাওয়ার ইঞ্জিনিয়ারিং, প্রিন্টিং ইঞ্জিনিয়ারিং এবং প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং। বিভিন্ন বিভাগে আসনসংখ্যার পরিমাণ ভিন্ন। এর মধ্যে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে সর্বাধিক ৪১টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। বিজ্ঞপ্তিতে বিভিন্ন বিষয়ের কোন কোন ক্ষেত্রে পিএইচডি-র সুযোগ মিলবে, তাও সবিস্তার উল্লেখ করা হয়েছে।

বিভিন্ন বিভাগে আবেদনের জন্য পড়ুয়াদের ইঞ্জিনিয়ারিং/ আর্কিটেকচার/ ফার্মাসি/ টেকনোলজিতে স্নাতক এবং স্নাতকোত্তর উত্তীর্ণ বা সমতুল যোগ্যতা থাকতে হবে। এ ছাড়াও রয়েছে যোগ্যতার অন্যান্য মাপকাঠি। পিএইচডিতে ভর্তির জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। তবে লিখিত পরীক্ষার ক্ষেত্রে ছাড় পাবেন বিভিন্ন জাতীয় স্তরের ফেলোশিপ প্রাপক এবং ইউজিসি-নেট/ সিএসআইআর-নেট/ গেট/ জিপ্যাট-সহ অন্যান্য পরীক্ষায় উত্তীর্ণরা। তাঁদের যোগ্যতা যাচাই করা হবে শুধু মাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে।

আগ্রহীদের এর জন্য প্রথমে বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে গিয়ে আবেদনমূল্য বাবদ ৫০০ টাকা জমা দিতে হবে। এর পর আবেদনমূল্যের রসিদ, পূরণ করা আবেদনপত্র এবং অন্যান্য প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় সশরীরে গিয়ে বা ডাকযোগে জমা দিতে হবে। আগামী ২৬ জুন আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement