St. Xaviers University PhD Admission

নিউটাউনের সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ে পিএইচডিতে ভর্তির বিজ্ঞপ্তি, মোট শূন্যপদ ৪২টি

প্রার্থীদের ভর্তি নেওয়া হবে ইন্টারনেট-বেসড টেস্ট এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ২৮ এপ্রিল।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ১৬:২৮
পিএইচডিতে ভর্তির বিজ্ঞপ্তি সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ে।

পিএইচডিতে ভর্তির বিজ্ঞপ্তি সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ে। সংগৃহীত ছবি।

গবেষণার প্রতি আগ্রহ বহুদিনের। রয়েছে প্রয়োজনীয় যোগ্যতাও। অথচ কোথায় সেই সুযোগ পাওয়া যায় সেই নিয়ে বিভ্রান্ত। এ বার খোঁজ নিতে পারেন নিউটাউনের সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ে। সম্প্রতি সেখানে বিভিন্ন বিষয়ে অনেকগুলি শূন্যপদে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেই। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য অনলাইনে শুরু হয়ে গিয়েছে রেজিস্ট্রেশন এবং আবেদন প্রক্রিয়াও।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে পিএইচডিতে ভর্তির জন্য মোট শূন্য আসনের সংখ্যা মোট ৪২টি। এর মধ্যে কমার্স বিভাগে রয়েছে ৬টি, ম্যানেজমেন্টে ৬টি, ইংরেজিতে ৪টি, ইকনমিক্সে ৬টি, মাস কমিউনিকেশনে ৪টি, সাইকোলজিতে ৩টি, সোশ্যাল ওয়ার্কে ৪টি এবং আইন বিভাগে ৯টি শূন্যপদে আবেদন জানানো যাবে। বিভিন্ন বিভাগের যে যে বিষয় বা ক্ষেত্রের উপর পিএইচডির জন্য আবেদন করা যাবে তাও নির্দিষ্ট করে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। প্রতিটি বিষয়ের ক্ষেত্রে পিএইচডিতে ভর্তির প্রয়োজনীয় যোগ্যতামান বিশদে জানা যাবে মূল বিজ্ঞপ্তি থেকে।

Advertisement

প্রার্থীদের ভর্তি নেওয়া হবে ইন্টারনেট-বেসড টেস্ট এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। আবেদনের জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ঢুকে নথিভুক্ত করতে হবে। জমা দিতে হবে আবেদনমূল্য বাবদ ২৫০০ টাকা। এর পর বিজ্ঞপ্তিতে দেওয়া আবেদনপত্র পূরণ করে অন্যান্য নথি এবং অ্যাকনলেজ স্লিপ এবং পেমেন্ট স্লিপ পাঠাতে হবে বিশ্ববিদ্যালয়ের পিএইচডি অফিসে। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ২৮ এপ্রিল। অফলাইনে আবেদনপত্র-সহ অন্যান্য নথি পাঠানোর শেষ দিন আগামী ৪ মে।

ভর্তির পর পড়ুয়াদের বার্ষিক কোর্স ফি বাবদ দিতে হবে ১,০০,০০০ টাকা। ভর্তির দিন প্রথম বর্ষের কোর্স ফি-র অর্ধেক টাকা অর্থাৎ ৫০,০০০ টাকা এবং ফেরতযোগ্য সিকিউরিটি ডিপোসিট বাবদ জমা দিতে হবে ১০,০০০ টাকা। সমস্ত বিষয়ের অনলাইন পরীক্ষা হবে আগামী ২৮ মে এবং ইন্টারভিউ হবে আগামী ১২ থেকে ২০ জুনের মধ্যে। কোর্সে ভর্তির বিষয়ে আরও বিশদে জানতে প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement