UGC NET

ইউজিসি নেটের বাকি বিষয়ের পরীক্ষা কবে এবং কোন কেন্দ্রে? জানাল এনটিএ

পরীক্ষার ‘সিটি ইন্টিমেশন স্লিপ’-এর মাধ্যমে পরীক্ষার্থীরা জানতে পারবেন তাঁদের কোন কেন্দ্রে পরীক্ষা দিতে যেতে হবে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৭:২৮
তৃতীয় পর্যায়ের বাকি ৮টি বিষয়ের পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে।

তৃতীয় পর্যায়ের বাকি ৮টি বিষয়ের পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে। প্রতীকী ছবি।

গত ২১ ফেব্রুয়ারি ঘোষণা করা হয়েছিল ইউজিসি নেট (ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট)-এর দ্বিতীয় পর্যায়ের পরীক্ষার দিন ক্ষণ। এ বার তৃতীয় পর্যায়ের বাকি ৮টি বিষয়ের পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে প্রকাশ করা হয়েছে পরীক্ষার 'সিটি ইন্টিমেশন স্লিপ'ও। মঙ্গলবার ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) বিজ্ঞপ্তি দিয়ে এই ঘোষণা করেছে।

নেট-এর তৃতীয় পর্যায়ের পরীক্ষা হবে আগামী ৩ মার্চ থেকে ৬ মার্চ পর্যন্ত। মোট ৮টি বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে ৩ মার্চ রয়েছে ভূগোল এবং মাস কমিউনিকেশন ও জার্নালিজমের পরীক্ষা। কমার্সের পরীক্ষা হবে আগামী ৪ মার্চ। ৫ মার্চ হবে হিন্দি, কন্নড়, তামিল এবং মরাঠি ভাষার পরীক্ষা। সবশেষে, ৬ মার্চ রয়েছে রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষা। সব বিষয়ের পরীক্ষা দু'টি শিফটে হলেও মাস কমিউনিকেশন ও জার্নালিজমের পরীক্ষা হবে শুধু প্রথম শিফটে।

Advertisement

পরীক্ষার ‘সিটি ইন্টিমেশন স্লিপ’-এর মাধ্যমে পরীক্ষার্থীরা জানতে পারবেন তাঁদের কোন কেন্দ্রে পরীক্ষা দিতে যেতে হবে। এ ছাড়া, পরীক্ষার অ্যাডমিট কার্ডও আর কিছু দিনের মধ্যেই প্রকাশ করা হবে বলে জানিয়েছে এনটিএ।

পরীক্ষার্থীরা এনটিএ-র ওয়েবসাইটে গিয়ে তাঁদের অ্যাপ্লিকেশন নম্বর এবং জন্মতারিখ দিলেই ‘সিটি ইন্টিমেশন স্লিপ’টি ডাউনলোড করতে পারবেন।

এনটিএ জানিয়েছে, পরীক্ষা নিয়ে কোনও প্রশ্ন থাকলে পরীক্ষার্থীরা এনটিএ-র সঙ্গে ০১১-৪০৭৫৯০০০ নম্বরে ফোন করে বা ugcnet@nta.ac.in-এ মেল করে যোগাযোগ করতে পারবেন।

প্রতি বছরই ইউজিসি নেট পরীক্ষা নেওয়া হয়। পরীক্ষা আয়োজনের দায়িত্বে থাকে এনটিএ। দেশের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে জুনিয়র রিসার্চ ফেলোশিপ এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নিয়োগের জন্য পরীক্ষাটি নেওয়া হয়। এই বছর গত ২১ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি প্রথম পর্যায়ের পরীক্ষাটি সম্পন্ন হয়েছে। এর পর দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা শুরু হয়েছে গত মঙ্গলবার, যা ২ মার্চ পর্যন্ত চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement