NBU Admission 2023

জিওলজি-সহ বিভিন্ন বিষয়ে স্নাতকে ভর্তির সুযোগ উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে, রইল বিস্তারিত

আগ্রহীরা অনলাইনেই আবেদন জানাতে পারবেন ভর্তির জন্য। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১৭:৩০
North Bengal University

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে বেশ কয়েকটি কোর্সে স্নাতক স্তরের ইন্টারমিডিয়েট কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। চলতি শিক্ষাবর্ষের জন্য বেশ কয়েকটি বিষয়ের স্নাতক স্তরে পড়ুয়ারা ভর্তি হতে পারবেন। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহীরা অনলাইনেই আবেদন জানাতে পারবেন ভর্তির জন্য। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া।

Advertisement

বিশ্ববিদ্যালয়ে ইন্টারমিডিয়েট কোর্সে তিন বছরের বিএসসি অনার্সে যে বিষয়গুলিতে পড়ুয়ারা ভর্তি হতে পারবেন, সেগুলি হল- জিওলজি বা ভূতত্ত্ববিদ্যা, অ্যান্থ্রপোলজি বা নৃতত্ত্ববিদ্যা এবং টি সায়েন্স বা চা বিজ্ঞান। একইসঙ্গে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে পাঁচ বছরের ইন্টিগ্রেটেড বিএ এলএলবি অনার্স কোর্সেরও।

টি সায়েন্সের স্নাতকে ভর্তির জন্য পড়ুয়াদের কোনও স্বীকৃত বোর্ড থেকে বায়োলজি এবং কেমিস্ট্রি, ফিজিক্স, অঙ্ক, কম্পিউটার সায়েন্স অথবা ভূগোল-এর মধ্যে যে কোনও ‘সাবজেক্ট কম্বিনেশন’ নিয়ে পাশ করতে হবে। একই ভাবে অন্যান্য কোর্সে ভর্তির জন্যও প্রয়োজন নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা, যা মূল বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানানো হয়েছে।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ কোর্সে ভর্তির আবেদন জানাতে হবে। আবেদনের শেষ দিন আগামী ১৬ অগস্ট দুপুর ২টো। ভর্তি সংক্রান্ত বিষয়ে সব তথ্য বিস্তারিত জানার জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

আরও পড়ুন
Advertisement