Presidency University Recruitment 2023

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ইন্টারভিউয়ের মাধ্যমে গবেষক নিয়োগ, কোন বিভাগের জন্য?

নিয়োগের ইন্টারভিউ হবে ১৭ অগস্ট দুপুর ১২টায়। ওই দিন নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে সমস্ত নথি-সহ যথাস্থানে উপস্থিত হতে হবে প্রার্থীদের।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ১৬:৩১
Presidency University

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় সরকারি অর্থ সহায়তায় পরিচালিত একটি গবেষণা প্রকল্পে প্রার্থী নিয়োগ করা হবে। বিশ্ববিদ্যালয়ের তরফে সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অনলাইনে আবেদন প্রক্রিয়া। নিয়োগের জন্য নেওয়া হবে শুধু ইন্টারভিউ।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের জীবনবিজ্ঞান বিভাগের বায়োকেমিস্ট্রির গবেষণা প্রকল্পের জন্য এই নিয়োগ। নিয়োগ হবে জুনিয়র রিসার্চ ফেলো (জেআরএফ) পদে। শূন্যপদ একটি। কেন্দ্রের কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর নিয়মবিধি অনুযায়ী প্রার্থীদের বয়স ২৮ বছরের মধ্যে হলেই এই পদে আবেদন জানাতে পারবেন। প্রজেক্টে নিযুক্ত ব্যক্তির কাজের উপর নির্ভর করে নিয়োগের মেয়াদকাল বৃদ্ধি হতে পারে। নিয়োগের প্রথম দু’বছরে নিযুক্তের মাসিক ফেলোশিপের পরিমাণ হবে ৩১,০০০ টাকা। তৃতীয় বছরের এই মাসিক ফেলোশিপের পরিমাণ বেড়ে হবে ৩৫,০০০ টাকা।

গবেষণা প্রকল্পের নাম- ‘মলিকিউলার মেকানিজমস মাইটোকন্ড্রিয়াল এনএডি + ডিপেন্ডেন্ট রাইস ডিয়াসেটিলেজ, ওএসএসআরটি২ অ্যাক্টিভিটি আন্ডার প্যাথোজেনিক কনডিশনস’। গবেষণা প্রকল্পের অর্থ যোগান দেবে সিএসআইআর। প্রজেক্টের তত্ত্বাবধানের দায়িত্বে থাকবেন প্রফেসর সংঘমিত্রা দে।

আবেদনের জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে জীবনবিজ্ঞানের যে কোনও শাখায় স্নাতকোত্তরে ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। থাকতে হবে নেট এলএস/ গেট পাশের শংসাপত্রও। যাঁদের মলিকিউলার বায়োলজি, প্রোটিন বায়োকেমিস্ট্রি, কেমিস্ট্রি নিয়ে গবেষণার অভিজ্ঞতা এবং কম্পিউটেশনাল স্কিল রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে আবেদনপত্র পাঠাতে হবে। বাছাই প্রার্থীদের নাম যথা সময়ে জানানো হবে। আবেদনের শেষ দিন আগামী ১৬ অগস্ট দুপুর ১২টা। নিয়োগের ইন্টারভিউ হবে ১৭ অগস্ট দুপুর ১২টায়। ওই দিন নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে সমস্ত নথি-সহ যথাস্থানে উপস্থিত হতে হবে প্রার্থীদের। এই বিষয়ে অন্যান্য তথ্য জানার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

আরও পড়ুন
Advertisement