NBU Admission 2024

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তরের সুযোগ, ক্লাস দূরশিক্ষা মাধ্যমে

স্নাতকোত্তর এবং স্নাতক স্তরের কোর্সগুলিকে যথাক্রমে চারটি এবং ছ’টি সিমেস্টারে ভাগ করা হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ১৬:২২
NBU

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে মুক্ত এবং দূরশিক্ষা মাধ্যমে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। বিশ্ববিদ্যালয়ের মুক্ত এবং দূরশিক্ষা মাধ্যমের ওয়েবসাইটে এই মর্মে সবিস্তার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। জানানো হয়েছে, পড়ুয়ারা স্নাতকোত্তরের বিভিন্ন বিষয়ের পাশাপাশি স্নাতক স্তরের একটি বিষয়েও কোর্স করার সুযোগ পাবেন। এর জন্য ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়া।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডিস্ট্যান্স অ্যান্ড অনলাইন এডুকেশন (সিডিওই)-র তরফে স্নাতক এবং স্নাতকোত্তরের কোর্সগুলি করানো হবে। ভর্তি প্রক্রিয়ার আয়োজন চলতি বছরের জুলাই পর্বের জন্য। বিশ্ববিদ্যালয় থেকে যে বিষয়গুলিতে স্নাতকোত্তর করা যাবে, সেগুলি হল— বাংলা, ইংরেজি, নেপালি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন এবং গণিত। পাশাপাশি, বাণিজ্যে স্নাতক বা বিকম কোর্সে ভর্তির সুযোগও রয়েছে।

স্নাতকোত্তর এবং স্নাতক স্তরের কোর্সগুলিকে যথাক্রমে চারটি এবং ছ’টি সিমেস্টারে ভাগ করা হবে। স্টাডি মেটিরিয়ালের মাধ্যমে কোর্সের বিষয়বস্তু পড়া গেলেও আয়োজন করা হবে পার্সোনাল কন্ট্যাক্ট প্রোগ্রাম (পিসিপি) বা কাউন্সেলিংয়েরও। যার মাধ্যমে পড়ুয়ারা পাঠক্রম নিয়ে সরাসরি শিক্ষক বা কাউন্সেলরদের সঙ্গে আলোচনা করতে পারবেন। এ ছাড়াও অন্যান্য বিষয়ে খোঁজখবরের জন্য বিশ্ববিদ্যালয়ের কলকাতার সল্টলেক, শিলিগুড়ি এবং জলপাইগুড়ি ক্যাম্পাসে যোগাযোগ করতে পারবেন পড়ুয়ারা।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ ভর্তির আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ১৫ নভেম্বর। ভর্তির জন্য প্রয়োজনীয় যোগ্যতা এবং কোর্স ফি-র বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিন।

আরও পড়ুন
Advertisement