NSOU admission 2024

গোয়েন্দা গল্প পড়তে ভালবাসেন? এই বিষয়ে কোর্স করাচ্ছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়

যে কোনও ব্যক্তিই ভর্তি হতে পারেন। শুধু পূর্ণবয়স্ক হতে হবে এবং গোয়েন্দা পাঠের আগ্রহ থাকা প্রয়োজন। তা হলেই আট সপ্তাহ বা দু’মাসের এই কোর্সে ভর্তি হওয়া যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ১৪:২৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শার্লক হোমস থেকে ফেলুদা! দু’ই গোয়েন্দা সমগ্রের সব ক’টি গল্পই একবারে মুখস্থ। গোয়েন্দা গল্প পাঠে বাদ নেই কোনও কিছুই। কারণ, সব থেকে পছন্দের ভাল লাগার জায়গা গোয়েন্দা গল্প পড়া। যদি এমন কেউ থাকেন, আর গোয়েন্দা গল্প পড়াতেই দিনের অর্ধেক সময় কেটে যায় তা হলে এই বিষয়ে এবার কোর্সও করে নিতে পারেন। নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় দিচ্ছে বাংলা গোয়েন্দা পাঠের ভূমিকা নিয়ে স্বল্পমেয়াদি কোর্সের সুযোগ।

Advertisement

ততাকথিত বিষয়ের থেকে একেবারে অন্য ধাঁচের এই কোর্সের সম্পূর্ণ নাম ‘গোয়েন্দা কাহিনী পাঠের ভূমিকা’। কোর্সটি মুক্ত বিশ্ববিদ্যালয়ের ‘ভাষা অনুবাদ ও সংস্কৃত চর্চা কেন্দ্র’ থেকে আয়োজন করা হয়েছে বাংলা ভাষার গোয়েন্দা পাঠ্যপ্রেমীদের উদ্দেশে। যে কোনও ব্যক্তিই ভর্তি হতে পারেন। শুধু পূর্ণবয়স্ক হতে হবে এবং গোয়েন্দা পাঠের আগ্রহ থাকা প্রয়োজন। তা হলেই মাত্র আট সপ্তাহ বা বলা যায় দু’মাসের এই কোর্সে ভর্তি হওয়া যাবে।

ভাবছেন, ইচ্ছে থাকলেও কাজের ব্যাস্ততায় কী ভাবে ভর্তি হবেন? সেই বিষয়ও নজরে রেখে সম্পূর্ণ অনলাইনেই কোর্সটি আয়োজন করেছে এই প্রতিষ্ঠান। অনলাইন ‘জুম’ প্ল্যাটফর্মে পড়ানো হবে। ভর্তির আবেদনপত্র পূরণের সময়ই ১২৫০ টাকা জমা দিয়ে দিতে হবে।

তা হলে এবার আসা যাক কী ভাবে এই স্বল্পমেয়াদি কোর্সে ভর্তি হতে পারবেন। তার জন্য প্রথমে যেতে হবে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। যে হোমপেজটি খুলবে সেখান থেকেই এই বিষয়ের বিজ্ঞপ্তি দেখতে পেয়ে যাবেন আগ্রহীরা। বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে প্রয়োজনীয় সব তথ্য পূরণ করতে হবে। তারপর ভর্তির টাকা জমা দিলেই গোয়েন্দা পাঠের ভূমিকা নিয়ে স্বল্পমেয়াদি কোর্স করার সুযোগ পেয়ে যাবেন। তবে, ৩১ জানুয়ারির মধ্যেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে নেওয়া দরকার। ওই দিনের পর আর কোনও আবেদনপত্র গ্রহণ করা হবে না।

এই বিষয়ে আরও বিস্তারিত ভাবে তথ্য জানতে চাইলে বা শর্তাবলি যদি কিছু থাকে সেগুলিও জানা যাবে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement