CDOE Admission 2024-25

দর্শন-সহ একাধিক বিষয়ে শুরু ভর্তি প্রক্রিয়া, কারা, কোথায় আবেদন করবেন?

বাংলা, ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান, নেপালি, দর্শন, ইতিহাস, নেপালি, গণিত নিয়ে স্নাতকোত্তর স্তরে এবং বাণিজ্য শাখায় স্নাতক স্তরে ভর্তি নেওয়া হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১৬:৫১
North Bengal University.

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা বিভাগে ভর্তি হওয়ার সুযোগ। এই মর্মে সদ্যই একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডিসট্যান্স অ্যান্ড অনলাইন এডুকেশনের তরফে বাংলা, ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান, নেপালি, দর্শন, ইতিহাস, গণিত নিয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। পাশাপাশি, ব্যাচেলর অফ কমার্স (বিকম) নিয়ে যাঁরা দূরশিক্ষা বিভাগে ভর্তি হতে চান, তাঁরাও আবেদনের সুযোগ পাবেন।

Advertisement

স্নাতক স্তরে ভর্তি হওয়ার জন্য বাণিজ্য কিংবা বিজ্ঞান শাখার বিষয়ে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হয়েছেন, এমন শিক্ষার্থীরা আবেদনের সুযোগ পাবেন। এ ছাড়া গণিত, বাংলা, ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান, নেপালি, দর্শন, ইতিহাস বিষয়ে স্নাতক হয়েছেন, এমন ব্যক্তিরা স্নাতকোত্তর স্তরে ভর্তি হতে পারবেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, ভর্তি হওয়ার ক্ষেত্রে ফার্স্ট কাম ফার্স্ট সার্ভের কোনও ব্যাপার নেই। আবেদনের নিরিখে মেধার ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। কর্মরত পড়ুয়া কিংবা অন্য কোনও রেগুলার কোর্সের শিক্ষার্থীদের সুবিধার্থে অনলাইনে সাবজেক্ট মেটিরিয়াল দেওয়া হবে। এ ছাড়াও ভর্তি হওয়ার সময় পড়ুয়ারা সেলফ লার্নিং মেটিরিয়াল দিয়ে দেওয়া হবে। তবে আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের শিলিগুড়ির ক্যাম্পাসে উপস্থিত থেকে ক্লাস করতে হবে।

প্রতিটি কোর্সের জন্য সিমেস্টার পিছু ফি হিসাবে পাঁচ থেকে ছ’হাজার টাকা ধার্য করা হয়েছে। ভর্তির জন্য আবেদনের পোর্টাল ১৫ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চালু রাখা হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিতে থাকা আবেদনের লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement