Short Term Courses 2023

রিপ্রোগ্রাফি বা পুরনো নথিপত্রের প্রতিরূপ তৈরি শিখতে চান? সুযোগ দিচ্ছে জাতীয় আর্কাইভ

আগামী ৪ সেপ্টেম্বর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত চলবে পাঠক্রমের ক্লাস। কোর্স ফি ৩০০ টাকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১৮:০৬
National Archives of India

ন্যাশনাল আর্কাইভস অফ ইন্ডিয়া। সংগৃহীত ছবি।

পুরনো নথিপত্র বা গ্রাফিক নাড়াঘাঁটা করতে করতে অনেক সময়ই মনে হয় কী ভাবে পরবর্তী প্রজন্মের জন্য সেগুলি সংরক্ষণ করা যায়? ঐতিহাসিক দলিলগুলি কী ভাবে রাখলে তা ভবিষ্যতে নানা কাজের ক্ষেত্রে দিশা দেখাতে পারে, সেই প্রশ্নও উঁকি দেয় অনেকের মনে। আর তাঁদের জন্যই ভারতের জাতীয় লেখ্যাগার বা ন্যাশনাল আর্কাইভস অফ ইন্ডিয়ার স্কুল অফ আর্কাইভাল স্টাডিজ ‘রিপ্রোগ্রাফি’-র একটি সার্টিফিকেট কোর্সে ভর্তি নেওয়া শুরু করেছে। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ন্যাশনাল আর্কাইভস অফ ইন্ডিয়ার স্কুল অফ আর্কাইভাল স্টাডিজ-এর ওয়েবসাইটে। শুরু হয়েছে অফলাইন আবেদন প্রক্রিয়াও।

Advertisement

সংস্থা পরিচালিত ‘রিপ্রোগ্রাফি’-র কোর্সটি একটি স্বল্পমেয়াদী সার্টিফিকেট কোর্স। কোর্সটিতে প্রার্থীদের নথি এবং পাণ্ডুলিপির প্রতিলিপি তৈরির প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়াও মাইক্রোফিল্মিং, অটোমেটেড ইনফরমেশন স্টোরেজ পরিচালনা, নথি পুনরুদ্ধার ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। কোর্সের মেয়াদ মাত্র দেড় মাস। আগামী ৪ সেপ্টেম্বর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত চলবে পাঠক্রমের ক্লাস। কোর্স ফি ৩০০ টাকা।

আবেদনের জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞানে অন্তত দ্বিতীয় শ্রেণি প্রাপ্ত স্নাতক হতে হবে। প্রার্থীদের বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে। কোনও প্রতিষ্ঠানের তরফে স্পন্সরড প্রার্থীদের কোর্সে ভর্তি হলে, তাঁদের ক্ষেত্রে বয়ঃসীমা ধার্য করা হয়েছে ৫০ বছর।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন জানাতে হবে। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১০০ টাকা। আবেদনের শেষ দিন আগামী ১৪ অগস্ট। এ সংক্রান্ত অন্যান্য তথ্য জানার জন্য প্রার্থীদের সংস্থার ওয়েবসাইট দেখতে হবে।

আরও পড়ুন
Advertisement