NEET PG 2023 Counselling

নিট পিজি উত্তীর্ণদের জন্য সর্বভারতীয় প্রতিষ্ঠানে স্নাতকোত্তর স্তরে ভর্তি হওয়ার সুযোগ

চলতি বছরের ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট-পোস্ট গ্র্যাজুয়েট (নিটি পিজি)-তে উত্তীর্ণ পড়ুয়ারা স্নাতকোত্তর স্তরে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এই মর্মে মেডিক্যাল কাউন্সেলিং কমিটির তরফে ‘স্পেশাল স্ট্রে ভেক্যান্সি রাউন্ড’-এর ব্যবস্থা করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২৩ ১৭:০৫
Neet Aspirants.

প্রতীকী ছবি।

চিকিৎসক হওয়ার যোগ্যতা অর্জনের পরবর্তী পর্যায়ের পড়াশোনার জন্য ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট-পোস্ট গ্র্যাজুয়েট (নিট পিজি) পরীক্ষায় উত্তীর্ণ হওয়া আবশ্যক। এই পরীক্ষায় উত্তীর্ণ পড়ুয়ারা উচ্চশিক্ষা লাভের সুযোগ পান। তাঁরা ডক্টর অফ মেডিসিন (এমডি), মাস্টার অফ সার্জারি (এমএস), মাস্টার অফ ডেন্টাল সার্জারি (এমডিএস)-র মতো স্নাতকোত্তর ডিগ্রি কোর্সে পড়ার সুযোগ পেয়ে থাকেন। সম্প্রতি নিটপিজি উত্তীর্ণদের উল্লিখিত কোর্সে ভর্তি হওয়ার জন্য ‘স্পেশাল স্ট্রে ভেক্যান্সি রাউন্ড’-এর ব্যবস্থা করা হয়েছে।

Advertisement

এই মর্মে মেডিক্যাল কাউন্সেলিং কমিটির তরফে একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, যে সমস্ত নিট পিজি উত্তীর্ণ পড়ুয়া সর্বভারতীয় কিংবা রাজ্য স্তরের তালিকায় স্থান পাননি, তাঁরাই উল্লিখিত পর্যায়ের কাউন্সেলিংয়ে অংশগ্রহণ করতে পারবেন। তবে কমিটির তরফে আয়োজিত তৃতীয় পর্যায়ের ভর্তি প্রক্রিয়ায় যাঁরা আসন পেয়েছিলেন, তাঁরা এই বিশেষ কাউন্সেলিংয়ে অংশগ্রহণের সুযোগ পাবেন না।

প্রসঙ্গত, নিট পিজিতে উত্তীর্ণ হওয়ার পরও বহু পড়ুয়াই প্রথম থেকে তৃতীয় রাউন্ডের ভর্তি প্রক্রিয়ায় আসন অর্জনের সুযোগ পাননি। অন্য দিকে, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়-সহ বিভিন্ন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে স্নাতকোত্তর স্তরের আসন খালি থাকায়, নতুন করে ভর্তির প্রক্রিয়া চালু করা হয়। পূর্বের নির্দেশিকা অনুযায়ী, শূন্য আসনগুলিতে পড়ুয়াদের ভর্তি করার পরই ক্লাস শুরু করা হবে।

ভর্তি হওয়ার জন্য ১৭ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে কাউন্সেলিং চলবে। রাজ্যস্তরের প্রতিষ্ঠানগুলিতে ২৫ নভেম্বর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত কাউন্সেলিংয়ের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া চলবে। ৩০ নভেম্বরের মধ্যে স্নাতকোত্তর ডিগ্রি কোর্সগুলিতে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। আরও তথ্য জেনে নিতে মেডিক্যাল কাউন্সেলিং কমিটির ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement