UGC NET June 2024

শুক্রবার ইউজিসি নেটের জুন পর্বের ফল ঘোষণা, জানিয়ে দিল এনটিএ

গত ২১ অগস্ট থেকে ৪ সেপ্টেম্বরের মধ্যে দেশ জুড়ে পরীক্ষার আয়োজন করা হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৭:১৭
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

চলতি বছরে জুন পর্বের ইউজিসি নেট (ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন-ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট)-এর আয়োজন করা হয় গত অগস্ট-সেপ্টেম্বরে। বরাবরের মতো পরীক্ষা আয়োজনের দায়িত্বে ছিল জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা বা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। এই পরীক্ষার ফল কবে ঘোষণা করা হবে, তা নিয়ে নানা টালবাহানার পর বৃহস্পতিবার ফলপ্রকাশের দিন ঘোষণা করে এনটিএ। জানানো হয়, শুক্রবার অর্থাৎ ১৮ অক্টোবরই প্রকাশিত হবে ইউজিসি নেটের ফলাফল।

Advertisement

গত ১২ অক্টোবর পরীক্ষার চূড়ান্ত উত্তর সঙ্কেত বা ফাইনাল আনসার কি প্রকাশ করে এনটিএ। এর পর বৃহস্পতিবার এক্স হ্যান্ডেল (পূর্বতন টুইটার)-এর মাধ্যমে ইউজিসি নেটের ফলপ্রকাশের দিন ঘোষণা করা হয় তাঁদের তরফে।

পরীক্ষার্থীরা পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইট ugcnet.nta.ac.in-এ গিয়ে তাঁদের রেজ়াল্ট দেখতে পাবেন। এর জন্য তাঁদের সংশ্লিষ্ট ওয়েবসাইটে গিয়ে ‘হোমপেজ’ থেকে ‘রেজ়াল্ট’ লেখা নির্ধারিত লিঙ্কটি ক্লিক করতে হবে। এর পর সেখানে সমস্ত তথ্য দিয়ে ‘সাবমিট’ করলেই স্ক্রিনে নিজেদের ফলাফল দেখতে পারবেন পরীক্ষার্থীরা। প্রয়োজনে ফলাফলটি ডাউনলোড করে প্রিন্ট আউট নিয়েও রাখতে পারবেন তাঁরা।

চলতি বছরে এনটিএ আয়োজিত একাধিক পরীক্ষা ঘিরে প্রশ্নফাঁস-সহ নানা বিতর্ক তৈরি হয়। গত ১৮ জুন দেশের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে ইউজিসি নেট আয়োজন করা হয়। স্বচ্ছতা নিয়ে প্রশ্ন ওঠায় ঠিক পরদিনই বাতিল করে দেওয়া হয় পরীক্ষাটি। এর কিছুদিন পর আবার বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিএ। তাতে জানানো হয়, ২১ অগস্ট থেকে ৪ সেপ্টেম্বরের মধ্যে দেশ জুড়ে পরীক্ষার আয়োজন করা হবে।

এ বছর ইউজিসি নেট পরীক্ষাটি হয় কম্পিউটার বা সিবিটি মাধ্যমে। পরীক্ষা নেওয়া হয় মোট ৮৩টি বিষয়ের উপর। প্রতি দিন দু’টি অর্ধে পরীক্ষার আয়োজন করা হয়। প্রথমার্ধের পরীক্ষার জন্য বরাদ্দ সময় ছিল সকাল ৯টা থেকে দুপুর ১২টা। অন্য দিকে, দ্বিতীয়ার্ধের পরীক্ষা হয় দুপুর ৩টে থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

আরও পড়ুন
Advertisement