JU Admission 2023

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে মাস কমিউনিকেশনের পিজি ডিপ্লোমা কোর্সে ভর্তি শুরু, রইল বিশদ

পরীক্ষার প্রশ্ন হবে এমসিকিউধর্মী। পরীক্ষা হবে আগামী ৪ নভেম্বর দুপুর ২টোয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৭:৪২
Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে মাস কমিউনিকেশন বিভাগে পোস্ট গ্র্যাজুয়েট (পিজি) ডিপ্লোমা কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের জন্য এই কোর্সে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। আগ্রহীরা ভর্তির জন্য অনলাইনেই আবেদন করতে পারবেন। ইতিমধ্যেই সেই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অফ অ্যাডাল্ট কন্টিনিউয়িং এডুকেশন অ্যান্ড এক্সটেনশন (ডিএসিইই)-এর তরফে এই পিজি ডিপ্লোমা কোর্সের আয়োজন করা হবে। কোর্সের মেয়াদ এক বছর। বিশ্ববিদ্যালয়েই কোর্সের ক্লাস নেওয়া হবে। ক্লাস হবে প্রতিদিন বিকেল সাড়ে ৫টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত। মোট কোর্স ফি ২০,০০০ টাকা।

কোর্সে আবেদনের জন্য পড়ুয়াদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। যাঁরা এই বছর স্নাতকের চূড়ান্ত বর্ষের পরীক্ষা দিয়েছেন এবং এখনও রেজাল্ট হাতে পাননি, তাঁরাও আবেদন করতে পারবেন।

কোর্সে লিখিত পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। লিখিত পরীক্ষাটি সাধারণ জ্ঞান, কারেন্ট অ্যাফেয়ার্স বা সাম্প্রতিক ঘটনাবলি, কমিউনিকেশন, অ্যাডভার্টাইজিং, পাবলিক রিলেশন্স, প্রিন্ট, অডিয়ো- ভিস্যুয়াল এবং নিউ মিডিয়া সম্পর্কিত বিষয়ের উপর নেওয়া হবে। পরীক্ষার প্রশ্ন হবে এমসিকিউধর্মী। পরীক্ষা হবে আগামী ৪ নভেম্বর দুপুর ২টোয়।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনের শেষ দিন ১ নভেম্বর। ভর্তির বিষয়ে অন্যান্য তথ্য জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement