JU Admission 2024

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ফরাসি, জার্মান-সহ বিভিন্ন ভাষার কোর্সে ভর্তির সুযোগ, রইল বিশদ

আগামী মার্চ মাস থেকে সমস্ত কোর্সের ক্লাস চালু হবে। সপ্তাহে দু’দিন বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে ক্লাস।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫৫
Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

বিভিন্ন ভারতীয় বা বিদেশি ভাষা এবং ভাষাতত্ত্ব (লিঙ্গুইস্টিক্স)-এ যাঁদের আগ্রহ, তাঁদের জন্য নানাবিধ কোর্স নিয়ে হাজির যাদবপুর বিশ্ববিদ্যালয়। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সেই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। প্রতি বছরের মতো চলতি শিক্ষাবর্ষেও সান্ধ্যকালীন বিভিন্ন স্বল্পমেয়াদি কোর্স করানো হবে বিশ্ববিদ্যালয়ের তরফে। ইতিমধ্যেই কোর্সগুলিতে ভর্তির জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ইন্টারডিসিপ্লিনারি স্টাডিজ়, ল অ্যান্ড ম্যানেজমেন্ট ফ্যাকাল্টির স্কুল অফ ল্যাঙ্গুয়েজ অ্যান্ড লিঙ্গুইস্টিক্সের তরফে এই কোর্সগুলির আয়োজন করা হচ্ছে। সমস্ত কোর্সই ডিপ্লোমা বা অ্যাডভান্সড ডিপ্লোমা কোর্স। যে সমস্ত ভাষার কোর্স করার সুযোগ রয়েছে, সেগুলি হল— বাংলা, হিন্দি, সংস্কৃত, ফরাসি, জার্মান, স্প্যানিশ, কোরিয়ান, জাপানি। পাঠক্রমগুলির মেয়াদ এক বছর।

আগামী মার্চ মাস থেকে সমস্ত কোর্সের ক্লাস চালু হবে। সপ্তাহে দু’দিন বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে ক্লাস। কোর্স শেষে ২০২৫ সালের জানুয়ারি মাসে হবে চূড়ান্ত পরীক্ষা। ডিপ্লোমা এবং অ্যাডভান্সড ডিপ্লোমা কোর্সগুলির জন্য কোর্স ফি যথাক্রমে ৭,২৮৫ টাকা এবং ৮,০৭২ টাকা।

কোর্সগুলিতে আবেদনের জন্য প্রার্থীদের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এ ছাড়া, ডিপ্লোমা কোর্সগুলির জন্য সংশ্লিষ্ট ভাষায় সার্টিফিকেট কোর্স এবং অ্যাডভান্সড ডিপ্লোমা কোর্সগুলির জন্য সংশ্লিষ্ট ভাষায় ডিপ্লোমা কোর্স করা থাকলে, তবেই প্রার্থীদের ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১০০ টাকা। আবেদন জানানোর শেষ দিন ২৫ ফেব্রুয়ারি। বাছাই প্রার্থীদের নাম ঘোষণা করা হবে আগামী ২৯ ফেব্রুয়ারি বা ১ মার্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement