CBSE News 2023

দশম, দ্বাদশের মার্কশিটে থাকছে না গড় প্রাপ্ত নম্বর, জানাল সিবিএসই

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র তরফে একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে এমনটাই জানানো হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১৩:৪৮
CBSE Exam 2024.

প্রতীকী চিত্র।

কত শতাংশ নম্বর পেয়েছেন পরীক্ষার্থী, পরীক্ষার ফলাফলে তার উল্লেখ থাকবে না। এমনটাই একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। শুক্রবার বোর্ডের তরফে পরীক্ষার নিয়ামক সান্যম ভরদ্বাজ জানিয়েছেন, যাঁরা পরীক্ষা দেবেন, তাঁদের প্রাপ্ত নম্বরের গড় সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের তরফে নির্ধারণ করতে হবে। পরবর্তী কালে পেশায় প্রবেশের ক্ষেত্রে নিয়োগকারী সংস্থার তরফে পড়ুয়ার সেরা পাঁচটি বিয়য় বেছে নিতে হবে। বোর্ডের তরফে ওই পড়ুয়ার নম্বরের গড় নির্ধারণ করে দেওয়া হবে না।

Advertisement

শুধু তাই নয়, মার্কশিটে কোন বিভাগে পাশ করেছেন, তা পূর্বে উল্লেখ করা হলেও, এর পর থেকে তা-ও করা হবে না। এই প্রসঙ্গে পরীক্ষার একটি বিশেষ নিয়মের কথা উল্লেখ করা হয়েছে। বোর্ডের পরীক্ষার সপ্তম অধ্যায়ের ৪০.১ (৩) অনুচ্ছেদ অনুযায়ী, সার্বিক ভাবে ডিভিশন, ডিস্টিংশন বা এগ্রিগেট প্রদান করা হবে না।

এই প্রসঙ্গে সিবিএসই-র অধীনস্থ ডিপিএস ডোমজুড় স্কুলের প্রিন্সিপাল সুনীতা অরোরা জানিয়েছেন, ফলাফল প্রকাশ করার বিষয়ে সিবিএসই বিশেষ ভাবে সতর্ক থাকে। বিভিন্ন স্কুলের পড়ুয়াদের মধ্যে পরীক্ষায় ভাল ফলাফলের লক্ষ্যে প্রতিযোগিতা এড়াতেই এবং ফলাফল সংক্রান্ত বিভ্রান্তি এড়াতে বিশেষ ভাবে বিবৃতিটি প্রকাশ করা হয়েছে। বোর্ডের এই বিবৃতি পড়ুয়াদের মধ্যে ইতিবাচক প্রভাব ফেলবে।

এই বিষয়ে দমদমের আদিত্য অ্যাকাডেমির প্রিন্সিপাল মেঘনা ঘোষাল মনে করেন, যে সমস্ত পড়ুয়া প্রত্যাশিত ফলাফল করতে পারেন না, সেই ক্ষেত্রে গড় নম্বরের নির্ণয়ের বিষয়টি তাঁদের মনে নেতিবাচক প্রভাব ফেলে। কিছু পড়ুয়া বিজ্ঞান এবং অঙ্কের মতো বিষয়ে ভাল ফলাফল করে থাকেন, আবার কেউ সমাজ বিজ্ঞান এবং সাহিত্যে ভাল নম্বর পেয়ে থাকেন। সেই দিক থেকে দেখতে গেলে পড়ুয়ারা কোন কোন বিষয়ে ভাল ফলাফল করছেন এবং কোন বিষয়ে পড়ুয়াদের পড়ার আগ্রহ রয়েছে, তার ভিত্তিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে ভর্তি হওয়ার বিষয়ে জোর দেওয়া দরকার। সর্বোপরি, পড়ুয়াদের যে বিষয়টি নিয়ে পড়াশোনা করার ইচ্ছা রয়েছে, প্রাধান্য দেওয়া বাঞ্ছনীয়। একই সঙ্গে তাঁদের যোগ্যতার বিষয়টিও বিবেচনা করে নিতে হবে।

তবে, বোর্ডের তরফে জানানো হয়েছে, পরীক্ষার্থী প্রতিটি বিষয়ে কত নম্বর পেয়েছেন, তা উল্লেখ করা হবে মার্কশিটে। এ বার দশমে পাঁচটির বেশি বিষয়ে পরীক্ষা দিয়েছে, এমন পড়ুয়া যে স্কুলে একাদশ শ্রেণিতে ভর্তি হতে চাইবে, সেই স্কুলের তরফে ওই পড়ুয়ার প্রাপ্ত নম্বরের গড় নির্ধারণ করতে হবে। দ্বাদশের ক্ষেত্রেও একই ভাবে কলেজ কর্তৃপক্ষকে নম্বরের গড় নির্ণয় করে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement