CU Admission 2024

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে আইনে পিএইচডি-র সুযোগ, কবে শুরু রেজিস্ট্রেশন প্রক্রিয়া?

পিএইচডি-তে আবেদন জানাতে আগ্রহীদের আইনে স্নাতকোত্তর উত্তীর্ণ হতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৭:৫৩
Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আইন নিয়ে স্নাতকোত্তরের পরে উচ্চতর শিক্ষা বা গবেষণার ইচ্ছে থাকলে খোঁজ নিতে পারেন কলকাতা বিশ্ববিদ্যালয়ে। আইন বিভাগে পিএইচডি-র সুযোগ রয়েছে জানিয়ে বুধবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, চলতি বছরের জন্য সংশ্লিষ্ট বিভাগের তরফে পিএইচডি প্রোগ্রামে ভর্তির আয়োজন করা হচ্ছে। আগ্রহীদের অফলাইনে আবেদন জানাতে হবে। আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ২৩ অক্টোবর থেকে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের হাজরা ক্যাম্পাসে সংশ্লিষ্ট বিভাগে পিএইচডি-র জন্য মোট ১৫টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। পিএইচডি-তে আবেদন জানাতে আগ্রহীদের আইনে স্নাতকোত্তর উত্তীর্ণ হতে হবে।

যোগ্যতা যাচাই করা হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। আইনের স্নাতক (বিএ এলএলবি) এবং স্নাতকোত্তর (এলএলএম)-এর পাঠ্যক্রম মেনেই প্রবেশিকা পরীক্ষার প্রশ্নপত্র প্রস্তুত করা হবে।

লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের জন্য বরাদ্দ নম্বর যথাক্রমে ১০০ এবং ৫০। লিখিত পরীক্ষা হবে আগামী ২৪ নভেম্বর। পরীক্ষার জন্য নির্ধারিত সময় দু’ঘণ্টা। পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হলে ইন্টারভিউয়ে অংশগ্রহণের সুযোগ মিলবে। যাঁরা নেট/ সেট-এর মতো যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় উত্তীর্ণ বা জাতীয় স্তরের কোনও ফেলোশিপ প্রাপক, তাঁদের যোগ্যতা যাচাই করা হবে শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে। ইন্টারভিউয়ের দিনক্ষণ জানানো হবে যথাসময়ে।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন করতে হবে। পাশাপাশি, অনলাইনে আবেদনমূল্য বাবদ ১০০ টাকা জমা দিতে হবে। আগামী ২২ নভেম্বর আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement