WBJEE Topper 2023

নিজের অবদান সবথেকে বেশি: জয়েন্টের পঞ্চম অয়নের সহজ স্বীকারোক্তি

২০২৩ জয়েন্ট এন্ট্রান্সে পশ্চিম বর্ধমানের হেমশীলা মডেল স্কুলের পড়ুয়া অয়ন গোস্বামী পঞ্চম স্থানাধিকারী।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৮:৪০
Ayan Goswami

পশ্চিম বর্ধমানের অয়ন গোস্বামী এ বারের জয়েন্ট পরীক্ষায় পঞ্চম স্থান জায়গা করে নিয়েছেন। নিজস্ব চিত্র।

শুক্রবার সাংবাদিক বৈঠকে আনুষ্ঠানিক ভাবে ফল প্রকাশিত হয়েছে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার। ২০২৩ সালে এই পরীক্ষায় ৩ জন রাজ্য বোর্ড, ৬ জন সিবিএসই এবং ১ জন আইসিএস বোর্ডের পড়ুয়া প্রথম দশের তালিকায় জায়গা করে নিয়েছেন। এদের মধ্যে পশ্চিম বর্ধমানের হেমশীলা মডেল স্কুলের পড়ুয়া অয়ন গোস্বামী (সিবিএসই বোর্ড) পঞ্চম স্থানাধিকারী হিসেবে মেধাতালিকায় জায়গা করে নিয়েছেন।

পশ্চিম বর্ধমানের দুর্গাপুর সেপকো টাউনশিপের বাসিন্দা অয়ন গোস্বামী এই বিরাট সাফল্যের কৃতিত্ব প্রথমে নিজেকে দিতে চেয়েছেন। তাঁর মত, প্রথমেই তো নিজের অবদান রয়েছে। এর পর তিনি তাঁর বাবা উজ্জ্বল গোস্বামী, মা শম্পা গোস্বামী, শিক্ষক-শিক্ষিকা-সহ শিক্ষা প্রতিষ্ঠানের অবদানের কথা উল্লেখ করেন। বাবা পেশায় দামোদর ভ্যালি কর্পোরেশনের মেজিয়া থার্মাল পাওয়ার স্টেশনের সিনিয়র হেল্থ ইনস্পেকটর এবং মা পশ্চিমবঙ্গ সরকারের রানিগঞ্জ বিপিএইচসি-তে কর্মরত স্বাস্থ্য সহকারী। অয়নের দাদা অর্ণব গোস্বামী কলকাতা মেডিক্যাল কলেজের পড়ুয়া।

Advertisement

প্রতিদিন বিকেলে নিয়ম করে ফুটবল খেলেন। মাঠে মিড ফিল্ডার হিসেবে খেলতে ভালোবাসেন অয়ন। করোনা পরিস্থিতি থাকার কারণে আন্তঃবিদ্যালয় ফুটবল প্রতিযোগিতায় দলের সঙ্গে খেলতে না পারলেও স্কুলের ফুটবল ম্যাচে অংশগ্রহণ করেছিলেন তিনি। এই পরীক্ষায় প্রস্তুতির বিষয়ে অয়ন জানিয়েছেন, ক্লাসের সময়টুকু বাদ দিয়ে দিনে ৬ ঘণ্টা পড়াশোনা করতেন। পাশাপাশি বিজ্ঞান বিষয়ক বই, গল্পের বইও পড়তেন অয়ন। প্রসঙ্গত, দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় ৯৬.৪ শতাংশ এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় ৯৪.৮ শতাংশ নম্বর পেয়েছিলেন তিনি।

Ayan Goswami and his Family

পরিবারের সকলের সঙ্গে অয়ন গোস্বামী। নিজস্ব চিত্র।

পাশাপাশি, অয়ন দশম শ্রেণিতে পড়াশোনার পাশাপাশি ইন্ডিয়ান ন্যাশনাল ম্যাথ অলিম্পিয়াডে রাজ্যের প্রতিনিধিত্ব করেছিলেন। দশম শ্রেণিতে পড়ার সময় সেরা ৩০ জনের মধ্যে নির্বাচিত হয়েছিলেন তিনি। দ্বাদশ শ্রেণিতে পড়ার পাশাপাশি ইন্ডিয়ান ন্যাশনাল ম্যাথ অলিম্পিয়াডে রাজ্যের ১৭ জন পড়ুয়ার সঙ্গে প্রতিনিধিত্ব করেছিলেন অয়ন।

সেই প্রতিযোগিতায় পদার্থবিদ্যা, জ্যোতির্বিদ্যা, রসায়ন এবং অঙ্ক— এই ৪টি বিষয়ে তিনি সেরা প্রতিযোগী হিসেবে নির্বাচিত হয়েছিলেন। ভবিষ্যতে অঙ্ক এবং কম্পিউটার সায়েন্স নিয়ে গবেষণা করার ইচ্ছে রয়েছে তাঁর। ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যল ইনস্টিটিউট এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মধ্যে যে কোনও একটি প্রতিষ্ঠানে পড়াশোনার ইচ্ছে রয়েছে অয়নের। তবে এখনও জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সের ফলপ্রকাশ হওয়া বাকি আছে, তাই সেই ফলের দিকেই তাকিয়ে রয়েছেন অয়ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement