PhD Admission 2025

রোবোটিক্সে পিএইচডি করার সুযোগ, কোথায় চলছে ভর্তি প্রক্রিয়া?

প্রতিষ্ঠানের তরফে রোবোটিক্স, এরোস্পেস ইঞ্জিনিয়ারিং, মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং, অ্যাপ্লায়েড ম্যাথমেটিক্স, অ্যাপ্লায়েড ফিজ়িক্স-সহ একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৩:৫৯
Robotics.

প্রতীকী চিত্র।

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-এর তরফে পিএইচডি করার সুযোগ। ডিফেন্স ইনস্টিটিউট অফ অ্যাডভান্সড টেকনোলজি-র তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এই বিষয়ে বিশদ তথ্য প্রকাশিত হয়েছে। রোবোটিক্স, এরোস্পেস ইঞ্জিনিয়ারিং, মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং, অ্যাপ্লায়েড ম্যাথমেটিক্স, অ্যাপ্লায়েড ফিজ়িক্স-সহ একাধিক বিষয়ে আগ্রহীরা পিএইচডি করতে পারবেন।

Advertisement

উল্লিখিত বিষয়ে ভর্তি হতে আগ্রহীদের স্নাতকোত্তর স্তরে অন্তত ৫৫ শতাংশের বেশি নম্বর থাকতে হবে। ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন শাখায় স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন ব্যক্তিরা উল্লিখিত বিষয়ে পিএইচডি করার সুযোগ পাবেন। প্রবেশিকা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে চূড়ান্ত পর্যায়ে ভর্তি প্রক্রিয়ার জন্য পড়ুয়াদের বেছে নেওয়া হবে।

ভর্তি হওয়ার সময় মোট ১,০০০ টাকা এবং সিমেস্টার পিছু ৫০,০০০ টাকা করে ফি হিসাবে জমা দিতে হবে। আবেদনের জন্য বয়সের প্রমাণপত্র, শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র, অনলাইনে ফি জমা দেওয়ার রসিদ-সহ আনুষঙ্গিক নথি জমা দিতে হবে।

আবেদনপত্র জমা নেওয়া হবে ১২ নভেম্বর পর্যন্ত। প্রবেশিকা এবং ইন্টারভিউয়ের জন্য ১০ ডিসেম্বর ডেকে নেওয়া হবে। ২০২৫-এর জানুয়ারি মাসের প্রথম সপ্তাহের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে হবে।

আরও পড়ুন
Advertisement