NFSU Admission 2024

ফরেন্সিক-সহ একাধিক বিষয়ে উচ্চশিক্ষা লাভের সুযোগ, প্রবেশিকার মাধ্যমে ভর্তি নেওয়া হবে

ন্যাশনাল ফরেন্সিক সায়েন্স ইউনিভার্সিটির তরফে বিভিন্ন বিভাগে পিএইচডি, স্নাতকোত্তর ডিগ্রি, স্নাতক এবং ডিপ্লোমা করার সুযোগ রয়েছে। সম্প্রতি একটি বিজ্ঞপ্তিতে ভর্তি হওয়ার সমস্ত তথ্য প্রকাশিত হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১২:১৪
Students in classroom.

প্রতীকী চিত্র।

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে উচ্চশিক্ষা লাভের সুযোগ। এই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ন্যাশনাল ফরেন্সিক সায়েন্স ইউনিভার্সিটিতে বিভিন্ন বিষয়ে পিএইচডি, স্নাতকোত্তর ডিগ্রি, স্নাতক এবং ডিপ্লোমা করার সুযোগ রয়েছে। প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে। কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি)-এর মাধ্যমে ওই পরীক্ষা নেওয়া হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ডক্টরাল স্টাডিজ় অ্যান্ড রিসার্চ, স্কুল অফ ফরেন্সিক সায়েন্স, স্কুল অফ মেডিকো-লিগ্যাল স্টাডিজ়, স্কুল অফ সাইবার সিকিউরিটি অ্যান্ড ডিজিটাল ফরেন্সিক্স, স্কুল অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, স্কুল অফ পুলিশ সায়েন্স অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ়, স্কুল অফ বিহেভিয়েরাল ফরেন্সিক, স্কুল অফ ম্যানেজমেন্ট স্টাডিজ়, স্কুল অফ ল, ফরেন্সিক জাস্টিস অ্যান্ড পলিসি স্টাডিজ় এবং স্কুল অফ ফার্মাসির বিভিন্ন বিভাগে ভর্তি হওয়ার সুযোগ রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের নয়াদিল্লি, গুয়াহাটি, ভোপাল, মণিপুর-সহ বিভিন্ন ক্যাম্পাসের উল্লিখিত স্কুলগুলিতে স্নাতক, স্নাতকোত্তর ডিগ্রি পড়ার সুযোগ রয়েছে। স্নাতকোত্তর স্তরে ভর্তি হতে আগ্রহী শিক্ষার্থীদের বিজ্ঞান কিংবা ইঞ্জিনিয়ারিং শাখা, ফরেন্সিক সায়েন্সে স্নাতক ডিগ্রি থাকতে হবে। স্নাতক স্তরে ভর্তি হওয়ার জন্য দ্বাদশে বিজ্ঞান থাকা আবশ্যক। তবে উভয় ক্ষেত্রেই মূল পরীক্ষার ফলাফলে ৫০ শতাংশের বেশি নম্বর থাকা প্রয়োজন।

আগ্রহীদের অনলাইনে ফর্ম পূরণের মাধ্যমে প্রবেশিকা পরীক্ষা দেওয়ার আবেদন করতে পারবেন। আবেদনের জন্য ১৯ ফেব্রুয়ারি থেকে ১০ জুন পর্যন্ত অনলাইনে পোর্টাল চালু রাখা হবে। পরীক্ষা দেওয়ার জন্য ২,০০০ টাকা ফি জমা দিতে হবে। মোট ৯০ মিনিটের এই প্রবেশিকা পরীক্ষাটি ১৫ এবং ১৬ জুন নেওয়া হবে। কলকাতা-সহ দেশের একাধিক কেন্দ্রে পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে। ১২ জুলাইয়ের মধ্যে ভর্তির প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে। ক্লাস শুরু হবে ২২ জুলাই। এই বিষয়ে আরও জানতে ইচ্ছুক ব্যক্তিদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement