Reliance Industries

কৃত্রিম মেধার পরিকাঠামোয় জোর, আমেরিকার সংস্থার সঙ্গে গাঁটছড়া অম্বানীর সংস্থার

রিলায়্যান্সের সঙ্গে গাঁটছড়া বাঁধার কথা ঘোষণা করল আমেরিকার বিখ্যাত তথ্যপ্রযুক্তি সংস্থা ‘নভিডিয়া’। এআইয়ের সবচেয়ে বড় বাজার ভারত হতে যাচ্ছে বলে জানিয়েছেন রিলায়্যান্স কর্ণধার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১২:৩০
Reliance Industries of Mukesh Ambani becomes partner of NVIDIA to built cutting edge AI infrastructure

নভিডিয়ার সিইওর সঙ্গে রিলায়েন্স কর্তা মুকেশ অম্বানী (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

সম্প্রতি, মুম্বইয়ে হওয়া ‘এআই শীর্ষ সম্মেলন ২০২৪’-এ যোগ দেন ‘নভিডিয়া’-র সিইও জেসেন হুয়াং। সেখানেই রিলায়্যান্সের সঙ্গে অংশীদারিত্বের কথা ঘোষণা করেন আমেরিকার তথ্যপ্রযুক্তি সংস্থাটির এই শীর্ষ আধিকারিক। তাঁর কথায়, ‘‘কৃত্রিম মেধায় নেতৃত্ব পেতে হলে, আপনার কাছে এই সংক্রান্ত প্রযুক্তি থাকতে হবে। যা ভারতের কাছে আছে।’’

Advertisement

অন্য দিকে, বিষয়টি নিয়ে মুখ খুলেছেন বিশ্বের অন্যতম ধনকুবের মুকেশ অম্বানীও। ‘‘এআইয়ের ক্ষেত্রে আমাদের দেশ অন্যতম বড় বাজার হতে যাচ্ছে। এটা শুধু আমাদের আকাঙ্ক্ষা নয়। ভারতের যুব শক্তিই কৃত্রিম মেধাকে চালিত করবে। নতুন উচ্চতায় নিয়ে যাবে।’’ বলেছেন রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের চেয়ারম্যান।

মুকেশ প্রথমে এআইকে ঘরোয়া বাজারে ছড়িয়ে দিতে চাইছেন। পরবর্তী ধাপে এই তথ্যপ্রযুক্তি বিশ্বের অন্যান্য দেশে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে তাঁর। অন্য দিকে হুয়াং বলেছেন, ‘‘ভারতের মাটিতে কৃত্রিম মেধার পরিকাঠামো নির্মাণে নভিডিয়া ও রিলায়্যান্স কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে। আমাদের সবচেয়ে বড় সুবিধা হল এ দেশের বিপুল জনসংখ্যা। যা আমাদের এই প্রযুক্তকে আকাশচুম্বী করে তুলতে অনুপ্রেরণা জোগাবে।’’

বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে তথ্যপ্রযুক্তি রফতানি করে ভারত। জেসেনের দাবি, খুব অল্প দিনের মধ্যেই ইউরোপ ও আমেরিকায় কৃত্রিম মেধা বিক্রি শুরু করবে নয়াদিল্লি।

আরও পড়ুন
Advertisement