Cracked heels

বাড়িতে মাউথওয়াশ আছে? পা ফাটার সমস‍্যায় কী ভাবে কাজে লাগাবেন?

হাতের সামনে ছড়িয়ে-ছিটিয়ে থাকা কয়েকটি জিনিসের ব‍্যবহারে পা ফাটা কমানো যেতে পারে। রইল হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৫:৫২

ছবি: সংগৃহীত।

শীত যত এগিয়ে আসবে, ততই বাড়বে পা ফাটার সমস্যা। অনেকেরই সারা বছর কম-বেশি পা ফাটে। তবে বাতাসে আর্দ্রতা কমলে যেন এই কষ্ট যেন লাগামছাড়া হয়ে ওঠে। এমনিতেই পায়ের পাতা গোটা শরীরের ভর বহন করে, তার উপর পথঘাটে যাঁরা কাজে বেরোচ্ছেন, তাঁদের ক্ষেত্রে থাকে ধুলোবালির সমস্যা। তাই রূপচর্চায় পায়ের পাতাকে অবহেলা করা চলবে না। হাতের সামনে ছড়িয়ে-ছিটিয়ে থাকা কয়েকটি জিনিসের ব‍্যবহারে পা ফাটা কমানো যেতে পারে। রইল হদিস। গোড়ালি ফাটার সমাধানে কাজে লাগতে পারে মাউথওয়াশ। ১ ভাগ মাউথওয়াশের সঙ্গে ২ ভাগ জল মিশিয়ে তাতে ফাটা জায়গা ডুবিয়ে রাখুন। আসলে মাউথওয়াশে পায়ের জীবাণু মারা পড়ে, বজায় থাকে আর্দ্রতাও।

Advertisement

কলা কলায় থাকে ভিটামিন এ, বি এবং সি। থাকে বিভিন্ন খনিজ পদার্থও। পাকা কলা মেখে নিয়ে ফাটা জায়গায় লাগিয়ে দিন। মিনিট ২০ রেখে পা ধুয়ে ফেলুন পরিষ্কার জল দিয়ে। মনে রাখবেন, পায়ের পরিচর্যায় কাঁচা কলা ব্যবহার করা যাবে না।

মধু

পা ফাটার আরও একটি সমাধান মধু। ফাটা জায়গায় মধু লাগিয়ে রেখে দিন আধ ঘণ্টা।

নারকেল তেল

নারকেল তেলও পা ফাটার নিরাময় হতে পারে। ফাটা জায়গায় তেল লাগিয়ে রেখে অন্তত ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। তার পরে ধুয়ে ফেলুন।

অ‍্যালো ভেরা

শুধু ফাটা পা-ই নয়, ত্বকের অন্যান্য অনেক সমস্যা দূর করতেই দারুণ কার্যকর অ্যালো ভেরা। পা ফাটার সমস্যা রুখতে তাই ব্যবহার করতে পারেন এই ভেষজ। চাইলে অ্যালো ভেরার জেলের সঙ্গে মধু মিশিয়ে মাখতে পারেন।

আরও পড়ুন
Advertisement