IPL 2025 Auction

অধিনায়কদের ছেড়ে দিতে বাধ্য হচ্ছে দিল্লি, কলকাতা? ইচ্ছা থাকলেও ধরে রাখা কঠিন পন্থ, শ্রেয়সদের!

ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন নিয়মে সমস্যায় পড়েছে আইপিএলের দলগুলি। দলের অধিনায়কদের নিলাম থেকে কেনার পথে হাঁটতে পারে কলকাতা, দিল্লি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৫:৫৬
Picture of Rishabh Pant and Shreyas Iyer

(বাঁ দিকে) ঋষভ পন্থ এবং শ্রেয়স আয়ার। ছবি: এক্স (টুইটার)।

অধিনায়ক শ্রেয়স আয়ারকে সম্ভবত ধরে রাখতে পারবেন না কলকাতা নাইট রাইডার্স কর্তৃপক্ষ। দিল্লি ক্যাপিটালসও নিশ্চিত নয়, ঋষভ পন্থকে ধরে রাখার ব্যাপারে। কুলদীপ যাদব, আরশদীপ সিংহদেরও সম্ভবত নিলামের জন্য ছেড়ে দিতে হবে দিল্লি এবং পঞ্জাব কিংসকে। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) নতুন একটি নিয়মের জন্য ইচ্ছা থাকলেও শ্রেয়স, পন্থদের রেখে দিতে পারবে না কলকাতা বা দিল্লি।

Advertisement

বিসিসিআইয়ের নিয়ম অনুযায়ী, আন্তর্জাতিক ক্রিকেটারদের ধরে রাখার জন্য আইপিএলের দলগুলি ১৮, ১৪ এবং ১১ কোটি টাকা খরচ করতে পারবে। ঘরোয়া ক্রিকেটার ধরে রাখতে পারবে ৪ কোটি টাকায়। নির্ধারিত টাকার থেকে বেশি টাকা দিয়েও ক্রিকেটার ধরে রাখা যাবে। সে ক্ষেত্রে অতিরিক্ত টাকার দ্বিগুণ অর্থ ক্ষতি হবে সংশ্লিষ্ট দলটির। কোনও দল প্রথম রিটেনশনের ক্ষেত্রে ১৮ কোটির বদলে ২০ কোটি টাকা ব্যয় করলে, নিলামের সময় সেই দলের কাছে ১২০ কোটির টাকার বদলে ১১৬ কোটি টাকা থাকবে। রিটেনশনে অতিরিক্ত ২ কোটি টাকা খরচ করায় সর্বোচ্চ ১২০ কোটি থেকে নিলামের তহবিল কমে ১১৮ কোটি হবে। শুধু তাই নয়, অতিরিক্ত ২ কোটি টাকায় কেটে নেওয়া হবে সেই দলের কাছ থেকে।

আইপিএলের আগামী নিলামে পন্থের দাম উঠতে পারে ৩০ কোটি টাকা পর্যন্ত। পঞ্জাব কিংস কর্তৃপক্ষ আগেই জানিয়েছেন, পন্থের নাম নিলামে থাকলে তাঁরা সর্বশক্তি দিয়ে ঝাঁপাবেন। পন্থের জন্য তাঁরা ৩০ কোটি টাকা পর্যন্ত খরচ করতে রাজি বলে জানিয়েছেন। এই টাকা দিয়ে দিল্লি পন্থকে রাখতে চাইলে, তাদের নিলামে যেতে হবে ৯৬ কোটি টাকা নিয়ে। সে ক্ষেত্রে নিলামে অন্য দলগুলির সঙ্গে তারা লড়াইয়ে পিছিয়ে পড়বে শুরু থেকেই। তাই শ্রেয়স, পন্থ, কুলদীপ, আরশদীপদের যে ক্রিকেটারদের নিলামে ভাল দাম পাওয়ার সম্ভাবনা রয়েছে, তাঁদের বেশি টাকা দিয়ে ধরে রাখার ঝুঁকি নিতে চাইছে না দলগুলি। যতটা সম্ভব বেশি তহবিল নিয়ে নিলামে যেতে চায় দলগুলি। তাই কেকেআর, দিল্লি বা পঞ্জাব প্রাথমিক ভাবে শ্রেয়স, পন্থ, কুলদীপ, আরশদীপদের ধরে না রাখার সিদ্ধান্ত নিয়েছে। নিলামে যে দাম উঠবে সেই টাকায় কেনার কথা ভাবা হচ্ছে। তাতে টাকা নষ্টের সম্ভাবনা থাকবে না।

যদিও ঝুঁকি নিচ্ছেন মুম্বই ইন্ডিয়ান্স কর্তৃপক্ষ। তাঁরা রোহিত শর্মা, হার্দিক পাণ্ড্য, সূর্যকুমার যাদব এবং যশপ্রীত বুমরার সঙ্গে নিলামের আগেই চুক্তি করার সিদ্ধান্ত নিয়েছেন। স্বাভাবিক ভাবেই এই চার ক্রিকেটারকে ধরে রাখতে গিয়ে বোর্ডের রিটেনশন নিয়ম মানা সম্ভব হবে না। নিলামে অন্যদের তুলনায় বেশ কিছুটা কম টাকা নিয়ে যেতে তৈরি নীতা অম্বানির দল। কিছুটা ঝুঁকি নিচ্ছেন সানরাইজার্স হায়দরাবাদ কর্তৃপক্ষও। সূত্রের খবর, হেনরিক ক্লাসেনের সঙ্গে ২৩ কোটি টাকার চুক্তি করেছেন তাঁরা।

আরও পড়ুন
Advertisement