Techno India University

গুগল ক্লাউড কেস স্টাডিতে অন্তর্ভুক্ত হল ভারতের প্রথম শিক্ষা প্রতিষ্ঠান, টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়

প্রচলিত শিক্ষা পদ্ধতিতে বিপ্লব এনে গুগলের স্বীকৃতি অর্জন করল টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১২:৩৬
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয় ভারতের এক প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠান, যা উদ্ভাবন, গবেষণা এবং শিক্ষাগত মানের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। এই বিশ্ববিদ্যালয় শিক্ষায় উদীয়মান প্রযুক্তির অন্তর্ভুক্তিকরণের মাধ্যমে শিক্ষার্থীদের আগামীর চ্যালেঞ্জের জন্য প্রস্তুত করে তোলার কাজে বদ্ধপরিকর।

শিক্ষায় অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করার ক্ষেত্রে অগ্রণী টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয় ভারতে প্রথম শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে গুগল ক্লাউড কেস স্টাডিতে অন্তর্ভুক্ত হল। এই সম্মানজনক স্বীকৃতি বিশ্ববিদ্যালয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ। টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয় ডিজিটাল উদ্ভাবনের মাধ্যমে শিক্ষার ভবিষ্যৎকে পুনর্নির্মাণ করার যে পরিকল্পনা নিয়েছিল, সেই ভাবনাকেই এই সম্মান স্বীকৃতি দেয়।

গুগল ক্লাউড প্ল্যাটফর্মে এই কেস স্টাডিতে দেখানো হয়েছে, টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয় কী ভাবে শিক্ষার্থীদের সুবিধার্থে ক্লাউড কম্পিউটিং-সহ ডিজিটাল উদ্ভাবনের অন্যান্য সুযোগগুলি গ্রহণ করছে। মাত্র ২০ দিনের মধ্যে ১৫ হাজার শিক্ষার্থীকে গুগল ইকোসিস্টেমে সফল ভাবে অন্তর্ভুক্ত করতে পেরেছে। গুগল ক্লাউড থেকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং এবং ডেটা অ্যানালিটিক্সের মতো প্রযুক্তিগুলির সরঞ্জাম গ্রহণ করে, শিক্ষার্থীদের তা শিখতে এবং বাস্তব পরিস্থিতিতে প্রয়োগ করতে সাহায্য করেছে তারা।

টেকনো ইন্ডিয়া গ্রুপের প্রধান ইনোভেশন অফিসার মেঘদূত রায়চৌধুরী বলেছেন, “প্রযুক্তিগত উন্নতির মাধ্যমে শিক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমরা কতটা কঠোর পরিশ্রম করছি, গুগল ক্লাউডের এই স্বীকৃতি তারই প্রমাণ। আমরা ভবিষ্যৎ প্রজন্মকে ডিজিটাল অর্থনীতির জন্য প্রস্তুত করতে চাই।”

গুগল ক্লাউডের এই প্রশিক্ষণ টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল ক্যাম্পাস ২.০-র শিক্ষার্থীদের ক্লাউড-নির্ভর চাকরির বাজারে এগিয়ে রাখছে। শিক্ষার্থীরা গুগল ক্লাউড অ্যাসোসিয়েট ক্লাউড ইঞ্জিনিয়ারের মতো প্রোগ্রামগুলি ব্যবহার করার ক্ষেত্রে প্রয়োজনীয় দক্ষতা অর্জন করছে। অ্যাসোসিয়েট ক্লাউড ইঞ্জিনিয়ার পরীক্ষা সফল ভাবে সম্পূর্ণ করা শিক্ষার্থীরা গুগল ক্লাউড কেরিয়ার ফেয়ারে অংশগ্রহণ করে সম্ভাব্য নিয়োগকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে পারছে। এই সার্টিফিকেশন তাদের প্রযুক্তি শিল্পে সফল কেরিয়ারের পথ খুলে দিচ্ছে।

গুগলের এই স্বীকৃতি প্রমাণ করে যে, টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয় প্রচলিত শিক্ষা পদ্ধতিতে বিপ্লব এনেছে। টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয় বিশ্ব জুড়ে শিল্পের ভবিষ্যৎ গঠনের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করছে এবং এই ডিজিটাল দুনিয়ার জন্য তাদের তৈরি করে দিচ্ছে।

কেস স্টাডি লিঙ্ক:

https://cloud.google.com/customers/techno-india-university

এই প্রতিবেদনটি ‘টেকনো ইন্ডিয়া গ্রুপ’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

আরও পড়ুন