Advertisement
  • Associate Partner

Ananda Utsav 2024

৫০ ঘণ্টার চ্যালেঞ্জ! পুজোর আগে নতুন পালক সুজয়নীলের মুকুটে, বাংলার মুখ উজ্জ্বল সঞ্চালকের

হাতে মাত্র ৫০ ঘণ্টা। তার মধ্যেই গল্প ভেবে, শ্যুটিং করে, বানিয়ে ফেলতে হবে আস্ত একটা ছবি। সবচেয়ে বড় ফিল্ম মেকিং ইভেন্ট— ‘ইন্ডিয়ান ফিল্ম প্রোজেক্ট’- এর চ্যালেঞ্জ।

সুজয়নীল

সুজয়নীল

আনন্দ উৎসব ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৪:১৫
Share: Save:

হাতে মাত্র ৫০ ঘণ্টা। তার মধ্যেই গল্প ভেবে, শ্যুটিং করে, বানিয়ে ফেলতে হবে আস্ত একটা ছবি। ছবি বানানোর সবচেয়ে বড় ইভেন্ট— ‘ইন্ডিয়ান ফিল্ম প্রোজেক্ট’- এর চ্যালেঞ্জ। এ বার সেই চ্যালেঞ্জ নিয়েই কলকাতা তথা বাংলা থেকে একমাত্র ছবি হিসেবে মনোনয়নের তালিকায় জায়গা করে নিল আল্টিম্যাড মিডিয়ার তৈরি- ‘বাক্স মে কেয়া হ্যায়’।

ভারতবর্ষের বিভিন্ন প্রান্তের পরিচালকদের পাশাপাশি পর্তুগাল, চিন, জার্মানি এবং ইংল্যান্ডের নির্মাতারাও অংশগ্রহণ করেছিলেন আইএফপি-র এই ইভেন্টে। আর সেখানেই কয়েক হাজার ছবির মধ্যে থেকে শীর্ষে জায়গা করে নিয়েছে নির্মাতা সুজয়নীল বন্দ্যোপাধ্যায় ও অভীক রায়ের ছবিটি।

গল্প, পরিচালনা, চিত্রগ্রহণ এবং সম্পাদনার দায়িত্ব সামলেছেন অপূর্ব দাস, সন্দীপ সেন এবং অভীক রায়। সহায়তায় ইন্দ্রনীল সরকার, সুস্বর্ণা দত্ত, অয়ন সাহা ও শুভদীপ কাঞ্জি। সঞ্চালক এবং কন্টেন্ট ক্রিয়েটার সুজয়নীলের কথায়, ‘‘৫০ ঘণ্টার মধ্যে একটা গল্প ভেবে, সেটা শ্যুট করে, আস্ত একটা ছবি বানিয়ে ফেলা খুবই চ্যালেঞ্জিং একটা বিষয়। কিন্তু আমরা সবাই মিলে সেই চ্যালেঞ্জটাই নিয়েছিলাম। ‘বাক্স মে কেয়া হ্যায়’ মূলত মানুষের লোভ এবং তার পরিণতি নিয়ে প্রহসনের মোড়কে একটা সামাজিক বার্তা তুলে ধরে। টিম লিডার হিসেবে আজ আমি সত্যিই খুব খুশি এই মনোনয়ন পাওয়ায়। অবাঙালি এবং বিদেশিদের ভিড়ে একমাত্র বাঙালি দল হিসেবে জায়গা করে নিতে পেরে আপ্লুত আমি।’’

সুজয়নীলের ছবির পোস্টার

সুজয়নীলের ছবির পোস্টার

ইন্ডিয়ান ফিল্ম প্রোজেক্টের এ বছরের জুরি সদস্যদের মধ্যে ছিলেন— ‘বজরঙ্গি ভাইজান’ তথা হালের ‘চন্দু চ্যাম্পিয়ন’ খ্যাত পরিচালক কবীর খান। অজয় দেবগণ অভিনীত ‘ময়দান’ সিনেমার পরিচালক অমিত শর্মা। ২০২১ সালের ভারতের অফিসিয়াল এন্ট্রি হিসেবে অস্কারে যাওয়া ছবি ‘জাল্লিকাট্টু’র পরিচালক লিজো জোস পেলিসি-সহ বলিউডের বহু বিখ্যাত পরিচালক এবং লেখক।

আগামী ১২ এবং ১৩ অক্টোবর মুম্বইয়ের মাটিতে অনুষ্ঠিত হতে চলেছে এই ইন্ডিয়ান ফিল্ম প্রোজেক্টের ফাইনাল রাউন্ড। আমন্ত্রিতের তালিকায় বিধুবিনোদ চোপড়া, নাসিরউদ্দিন শাহ, সৌরভ শুক্ল, অদিতি রাও হায়দরি, সুজিত সরকার এবং জোসেফ গর্ডন লেভিটের মতো বলিউড এবং হলিউডের একঝাঁক তারকা। আর এই মঞ্চেই দেশ এবং বিদেশের বিভিন্ন পরিচালকের সঙ্গে মূল পর্বের লড়াইয়ে নামবে টিম আল্টিম্যাড মিডিয়ার ‘বাক্স মে কেয়া হ্যায়’ ছবিটি।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ananda Utsav 2024 Durga Puja 2024 New Bengali Film
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE