Unrest in Leeds

হিংসা ছড়াল ব্রিটেনে! আক্রান্ত পুলিশ, গাড়িতে আগুন, অভিযুক্ত লিড্‌সের প্যালেস্টাইনপন্থী নেতা

লিড্‌সের হেয়ারহিল অঞ্চলের স্থানীয় কাউন্সিলর তথা গ্রিন পার্টির নেতা মতিন আলি ওই হামলার নেতৃত্ব দিয়েছেন বলে অভিযোগ। অতীতেও বিতর্কে জড়িয়েছেন প্যালেস্টাইনপন্থী এই নেতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১৬:০১
Share:

হিংসায় উত্তাল লিড্‌স। ছবি: এক্স হ্যান্ডল থেকে নেওয়া।

লিড্‌‌স হিংসাতেও বাংলাদেশ যোগ! শিশু নির্যাতনের ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার অগ্নিগর্ভ হয়ে উঠেছে ব্রিটেনের লিড্‌স। আক্রান্ত হল পুলিশ। ছোড়া হল ইট-পাথর। আগুন ধরানো হল কয়েকটি বাস এবং গাড়িতে।

Advertisement

স্থানীয় কাউন্সিলর তথা গ্রিন পার্টির নেতা মতিন আলি ওই হামলার নেতৃত্ব দিয়েছেন বলে অভিযোগ। লিড্‌সের হেয়ারহিল অঞ্চল থেকে শিশু নির্যাতনের খবর পেয়ে তদন্তে গিয়েছিল পুলিশ। সে সময়ই মতিনের নেতৃত্বে হামলা হয় বলে অভিযোগ। যদিও মতিন অভিযোগ অস্বীকার করে বলেছেন, ‘‘স্কটল্যান্ড ইয়ার্ড (লন্ডন পুলিশ) স্থানীয় অভিবাসীদের ভাষা বুঝতে না পারার কারণেই উত্তেজনা ছড়ায়।’’

স্থানীয় সূত্রের খবর, সমাজকর্মীদের সাহায্যে পুলিশ নির্যাতিত শিশুকে ‘চাইল্ডকেয়ারে’ নিয়ে যেতে চাইলে মতিনের নেতৃত্বে বাধা দেওয়া হয়। ‘কট্টরপন্থী’ হিসাবে পরিচিত মতিন আগেও একাধিক বার বিতর্কে জড়িয়েছেন। গত ৭ অক্টোবর ইজ়রায়েলের ভূখণ্ডে হামাসের হামলার পরে তিনি তা সমর্থন করে বলেছিলেন, ‘‘প্যালেস্টাইনিদের আত্মরক্ষার অধিকার রয়েছে।’’ লন্ডনে ইজ়রায়েল-বিরোধী বিক্ষোভ-জমায়েতেও অংশ নিয়েছিলেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement