Russia Ukraine War

মিলল সবুজ সঙ্কেত, রুশ হামলার আবহে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ পেতে চলেছে ইউক্রেন

প্রসঙ্গত, ইইউ-র পাশাপাশি আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর সদস্যপদ পাওয়ার ক্ষেত্রেও ইউক্রেনের আবেদন এখন বিবেচনাধীন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ২৩:১১
Share:

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জ়েলেনস্কি। ছবি রয়টার্স।

আড়াই বছর ধরে চলা যুদ্ধ পরিস্থিতির মধ্যেই ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর সদস্যপদ পেতে চলেছে ইউক্রেন। মঙ্গলবার ইইউ কমিশন ইউক্রেন ও মলদোভার সঙ্গে আনুষ্ঠানিক ভাবে আলোচনা শুরু করেছিল। বুধে তা ‘ইতিবাচক’ হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

সাবেক সোভিয়েত ইউনিয়নের তিন দেশ লাটভিয়া, লিথুয়ানিয়া ও এস্তোনিয়া আগেই ইইউতে যোগ দিয়েছে। এ বার ইউক্রেনের পাশাপাশি মলডোভাও আবেদনের ভিত্তিতে সদস্যপদ লাভের পথে অগ্রসর হল। প্রসঙ্গত, ইইউ-র পাশাপাশি আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর সদস্যপদ পাওয়ার ক্ষেত্রেও ইউক্রেনের আবেদন এখন বিবেচনাধীন।

প্রায় দু’বছর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি ইইউ-র সদস্যপদ পাওয়ার জন্য আবেদন জানিয়েছিলেন। সংগঠনের ‘এগজিকিউটিভ’ শাখা ইউরোপীয় কমিশন ইউক্রেনের ইইউ সদস্যপদ পাওয়ার ক্ষেত্রে এর পর সবুজ সঙ্কেত দিয়েছিল। বেলজিয়মের ব্রাসেলসে ইইউ-এর সদস্য দেশগুলির সাধারণ অধিবেশনে এই প্রক্রিয়া নিয়ে বিশদে কয়েক দফা আলোচনার পরেই চূড়ান্ত সিদ্ধান্তের সম্ভাবনা রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement