Donald Trump Assassination Attempt

‘বুলেট নয়, বাছুন ব্যালট, আমরা শত্রু নই, বন্ধু’! ট্রাম্পের উপর হামলা নিয়ে জনতাকে বার্তা বাইডেনের

চলতি বছরেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। আর এই নির্বাচনকে কেন্দ্র করে আমেরিকার রাজনৈতিক পরিবেশ বার বার উত্তপ্ত হয়ে উঠছে। রাজনীতিকদের জ্বালাময় বক্তৃতা, প্রচার নিয়ে সরগরম রাজনীতি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ০৮:৫৭
Share:

(বাঁ দিকে ) ডোনাল্ড ট্রাম্প এবং জো বাইডেন (ডান দিকে)।। ছবি: সংগৃহীত।

আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট তথা এ বারের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের উপর হামলার ঘটনার তীব্র নিন্দা করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। শুধু তা-ই নয়, দেশবাসীকে শান্ত থাকার বার্তাও দিলেন তিনি। তাঁর কথায়, ‘‘আমেরিকানরা একে অপরের শত্রু নয়, বন্ধু। যতই মতবিরোধ থাকুক না কেন।’’ দেশবাসীর উদ্দেশে দেওয়া ভাষণে বাইডেন বলেন, ‘‘বুলেট দিয়ে নয়, মতপার্থক্যের জবাব ব্যালট বক্সে দিন।’’

Advertisement

চলতি বছরেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। আর এই নির্বাচনকে কেন্দ্র করে আমেরিকার রাজনৈতিক পরিবেশ বার বার উত্তপ্ত হয়ে উঠছে। রাজনীতিকদের জ্বালাময় বক্তৃতা, ভোটপ্রচার নিয়ে সরগরম আমেরিকার রাজনীতি। শুধু রাজনীতিকেরাই নন, সাধারণ মানুষও সেই উত্তাপে গা গরম করছেন। সেই আবহেই শনিবার পেনসিলভেনিয়ার বাটলারের একটি সভায় ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালানোর ঘটনা ঘটে। প্রাক্তন প্রেসিডেন্টের কান ছুঁয়ে বেরিয়ে গিয়েছে সেই বুলেট।

এই ঘটনার পরই আমেরিকায় নির্বাচনী উত্তাপ আরও কয়েক গুণ বেড়ে গিয়েছে। এমন পরিস্থিতিতে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় বাইডেন বলেন, ‘‘আমাদের এখন শান্ত থাকতে হবে। মনে রাখতে হবে, আমাদের মধ্যে যতই মতবিরোধ থাকুক না কেন, আমেরিকান হিসাবে আমরা একে অপরের বন্ধু, সহকর্মী।’’ হিংসার পথ থেকে সরে আসার আহ্বান জানিয়েছেন বাইডেন। একই সঙ্গে সকলকে সংযত থাকতে বলেছেন।

Advertisement

ট্রাম্পের উপর হামলার পরই সমাজমাধ্যমে পোস্ট দিয়ে বাইডেন স্পষ্ট করে দিয়েছেন, ‘‘আমেরিকায় হিংসার কোনও জায়গা নেই।’’ তিনি আরও বলেছিলেন, ‘‘ট্রাম্প সুস্থ এবং নিরাপদ আছেন শুনে আমি কৃতজ্ঞ। আমি ওঁর জন্য, ওঁর পরিবারের জন্য এবং সভায় উপস্থিত সকলের জন্য প্রার্থনা করছি।’’ হামলার পর ট্রাম্পও ‘ঐক্যের’ বার্তা দিয়েছিলেন। স্বামীর উপর হামলার কয়েক ঘণ্টা পর মেলানিয়া ট্রাম্প একটি খোলা চিঠিতে আমেরিকাবাসীর উদ্দেশে লেখেন, ‘‘রাজনৈতিক মতাদর্শের মেরামত করা প্রয়োজন। ভালবাসার প্রতি আরও জোর দিতে হবে আমাদের।’’

ট্রাম্পের উপর হামলার ঘটনায় হিংসার বিরুদ্ধে একজোট হয়েছে আমেরিকা। শাসকদল থেকে শুরু করে বিরোধী— সব নেতাই এই ধরনের হামলার বিরোধিতা করেছেন। উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement