Sajeeb Wazed Joy

‘প্রধানমন্ত্রী পদে ইস্তফা দেননি মা, হামলার আশঙ্কায় দ্রুত দেশ ছাড়তে হয়’! দাবি হাসিনা-পুত্রের

জয় বলেন, ‘‘আমার মা আনুষ্ঠানিক ভাবে কখনওই পদত্যাগ করেননি। তিনি সময়ই পাননি। তিনি জাতির উদ্দেশে ভাষণ দিয়ে পদত্যাগপত্র জমা দেওয়ার পরিকল্পনা করেছিলেন।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১০:৩১
Share:

(বাঁ দিকে) শেখ হাসিনা এবং সজীব ওয়াজেদ জয় (ডান দিকে)। —ফাইল চিত্র।

বাংলাদেশের প্রধানমন্ত্রী পদ থেকে এখনও ইস্তফা দেননি শেখ হাসিনা! শনিবার সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে এই দাবি তুলেছেন হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়। তাঁর দাবি, নোবেলজয়ী অর্থনীতিবিদ মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকারের শপথ অসাংবিধানিক। কারণ, সাংবিধানিক ভাবে এখনও বাংলাদেশের প্রধানমন্ত্রী পদে রয়েছেন হাসিনা।

Advertisement

হাসিনা সরকারের তথ্যপ্রযুক্তি উপদেষ্টা জয় এখন আমেরিকায়। সেখান থেকে ব্রিটিশ সংবাদ সংস্থাকে তিনি বলেন, ‘‘আমার মা আনুষ্ঠানিক ভাবে কখনওই পদত্যাগ করেননি। তিনি সময়ই পাননি। তিনি জাতির উদ্দেশে ভাষণ দিয়ে পদত্যাগপত্র জমা দেওয়ার পরিকল্পনা করেছিলেন। কিন্তু তত ক্ষণে বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর বাসভবনের দিকে মিছিল নিয়ে আসতে শুরু করে। তাই সময় ছিল না। আমার মা নিজের ব্যাগ পর্যন্ত গোছাতে পারেননি। সংবিধান অনুযায়ী তিনি এখনও বাংলাদেশের প্রধানমন্ত্রী।’’

ঢাকা ছেড়ে ভারতের উদ্দেশে যাত্রা করার আগে সোমবার দুপুরে বাংলাদেশের প্রধানমন্ত্রী পদে শেখ হাসিনা ইস্তফা দিয়েছিলেন বলে সে দিনই জানান সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। কিন্তু পাঁচ দিনের মাথায় সেই দাবি খারিজ করলেন আওয়ামী লীগের সভানেত্রীর পুত্র। হাসিনা সরকারের পতনের পরে বাংলাদেশের রাষ্ট্রপতি মহম্মদ শাহাবুদ্দিন জেনারেল জামান এবং ছাত্রনেতাদের সঙ্গে বৈঠকে স্থির করেন, নোবেলজয়ী ইউনূসকে প্রধান করে আপাতত অন্তর্বর্তী সরকার গঠিত হবে। বৃহস্পতিবার সেই অন্তর্বর্তী সরকার শপথ নিয়েছে। ‘প্রধান উপদেষ্টা’ ইউনূসের সরকারে ১৬ জন উপদেষ্টাও রয়েছেন। তাঁদের মধ্যে ইতিমধ্যে মন্ত্রক বণ্টন করা হয়ে গিয়েছে। তারই মধ্যে হাসিনা-পুত্রের এই দাবি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement