Israel-Hamas Conflict

যুদ্ধবিরতির উদ্যোগ এ বার আমেরিকার, ১৫ অগস্ট ইজ়রায়েল-হামাস বৈঠকের ডাক, সঙ্গী আরও দুই দেশ

গত ৭ অক্টোবর ই়জ়রায়েলে হামাসের হামলার পর থেকে গাজ়ায় নির্বিচারে হামলা চালাচ্ছে ইজ়রায়েলি বাহিনী। এখনও পর্যন্ত ৪০ হাজারেরও বেশি সাধারণ প্যালেস্টাইনি নাগরিকের মৃত্যু হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ০০:৩৬
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পশ্চিম এশিয়ায় শান্তি ফেরাতে এ বার সক্রিয় হল আমেরিকা। সহযোগী ইরান এবং কাতার। আগামী ১৫ অগস্ট আমেরিকার মধ্যস্থতায় ইজ়রায়েল সরকার এবং স্বাধীনতাপন্থী সশস্ত্র প্যালেস্টাইনি সংগঠন হামাসের প্রতিনিধিরা বৈঠকে বসতে পারেন বলে সংবাদমাধ্যম আল জাজ়িরা জানিয়েছে।

Advertisement

কাতারের রাজধানী দোহা বা মিশয়ের রাজধানী কায়রোতে আয়োজিত ওই বৈঠকে গাজ়ায় যুদ্ধবিরতি এবং পণবন্দি মুক্তি নিয়ে আলোচনা হতে পারে বলে প্রকাশিত খবরে জানানো হয়েছে। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বৈঠকের যোগদানের বার্তা দিয়েছেন শুক্রবার। তিনি বলেন, ‘‘আমাদের লক্ষ্য হল, শান্তিচুক্তির বিস্তারিত রূপরেখা চূড়ান্ত করা এবং তা বাস্তবায়িত করা।’’

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইজ়রায়েলে হামাসের হামলার পর থেকে গাজ়ার ঘনবসতিপূর্ণ অঞ্চলে নির্বিচার হামলা চালাচ্ছে ইজ়রায়েলি বাহিনী। তাদের বোমা এবং গোলাবর্ষণে এখনও পর্যন্ত ৪০ হাজারেরও বেশি সাধারণ প্যালেস্টাইনি নাগরিকের মৃত্যু হয়েছে। নিখোঁজ প্রায় ১৫ হাজার। যুদ্ধবিরতি এবং বন্দিমুক্তির জন্য দোহায় দু’তরফের কয়েক দফা বৈঠক হলেও তা সফল হয়নি। এমনকি, রাষ্ট্রপুঞ্জের তরফে গাজ়ায় হামলা বন্ধের আবেদন জানানো হলেও তা খারিজ করে ইজ়রায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সরকার যুক্তি দিয়েছিল, হামাসের হামলা থেক আত্মরক্ষার অধিকার ইজ়রায়েলের রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement