G20 Summit 2023

জি২০ ভেস্তে দেওয়ার চেষ্টায় পশ্চিম: রাশিয়া

গত বছর ইন্দোনেশিয়ার বালিতেও জি২০ সম্মেলনে যৌথ বিবৃতি নিয়ে এমন জটিলতা হয়েছিল। সে বার রাশিয়া ও চিনের আপত্তির মুখে ভারতের মধ্যস্থতায় বয়ানের ভাষায় বদল আনা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৩৫
Share:

মস্কোর নিশানা আমেরিকা, ইওরোপীয় ইউনিয়ন এবং জি৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির দিকে। ফাইল ছবি।

পশ্চিমের দেশগুলির বিরুদ্ধে জি২০-র অর্থমন্ত্রীদের বৈঠক ভেস্তে দেওয়ার চেষ্টার অভিযোগ আনল রাশিয়া। শনিবার বেঙ্গালুরুতে জি২০ সম্মেলনে দু’দিনের বৈঠকের শেষে অর্থমন্ত্রীরা আন্তর্জাতিক অর্থনীতি নিয়ে একটি যৌথ বিবৃতিতে ঐকমত্যে পৌঁছতে পারেননি। ইউক্রেন-প্রশ্নে বিবৃতির দু’টি অনুচ্ছেদে আপত্তি জানিয়েছিল রাশিয়া ও চিন। রুশ অর্থমন্ত্রী বলেছেন, ‘‘আমাদের আক্ষেপ, পশ্চিমের দেশগুলি মিলে জি২০ সম্মেলনের কাজকর্মের স্থিতিশীলতা নষ্ট করছে... রাশিয়া-বিরোধী নীতিতে চলে।’’

Advertisement

মস্কোর নিশানা আমেরিকা, ইওরোপীয় ইউনিয়ন এবং জি৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির দিকে। বলা হয়েছে, ‘যৌথ সিদ্ধান্ত’ নেওয়ার ক্ষেত্রে পশ্চিমের দেশগুলির ‘ফরমান’ চাপিয়ে দেওয়াটা ‘স্পষ্ট হুমকি’। লক্ষ্যটাই হল, ইউক্রেন-বিবাদের ব্যাপারে যৌথ বিবৃতির নামে দল-পাকানো আর চরম-হুঁশিয়ারি দেওয়ার চেষ্টা। ‘বিশ্বে ক্ষমতার বহুকেন্দ্রিকতার কঠোর-বাস্তবতা’ মেনে ‘ধংসাত্মক নীতি’ থেকে যত দ্রুত সম্ভব নিবৃত্ত হওয়ার বার্তা দিয়েছে রাশিয়া। বলেছে, ‘‘নিরাপত্তার পরিসরে নাক না-গলিয়ে জি২০-র অর্থনৈতিক মঞ্চ থাকাই উচিত।’’

গত বছর ইন্দোনেশিয়ার বালিতেও জি২০ সম্মেলনে যৌথ বিবৃতি নিয়ে এমন জটিলতা হয়েছিল। সে বার রাশিয়া ও চিনের আপত্তির মুখে ভারতের মধ্যস্থতায় বয়ানের ভাষায় বদল আনা হয়। এ বার বিবৃতিতে ঐকমত্যে পৌঁছতে না-পারায় সভাপতি হিসাবে ভারত একটি ‘চেয়ার্স সামারি’ প্রকাশ করেছে। বলা হয়েছে, ‘অধিকাংশ সদস্য কঠোর ভাবে নিন্দা করেছেন’, তবে বিবাদ-পরিস্থিতি নিয়ে ‘ভিন্ন মূল্যায়নও’ রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement