G7 Summit In Italy

জি৭ বৈঠকে যোগ দিতে ইটালি পৌঁছলেন মোদী, একাধিক রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠকের সম্ভাবনা

জি৭ বৈঠকে যোগ দিতে ইটালি পৌঁছে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার গভীর রাতে দক্ষিণ ইটালির আপুলিয়ায় অবতরণ করে মোদীর বিমান। এই আপুলিয়ার একটি রিসর্টেই বসেছে জি৭ বৈঠকের আসর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ০৯:৪৭
Share:

ইটালিতে অবতরণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। বৃহস্পতিবার। ছবি: পিটিআই।

জি৭ বৈঠকে যোগ দিতে ইটালি পৌঁছে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার গভীর রাতে দক্ষিণ ইটালির আপুলিয়ায় অবতরণ করে মোদীর বিমান। এই আপুলিয়ার একটি রিসর্টেই বসেছে জি৭ বৈঠকের আসর। শুক্রবার প্রথমে কৃত্রিম মেধা, শক্তি, আফ্রিকা, ভূমধ্যসাগর সংক্রান্ত একটি আলোচনায় যোগ দেবেন মোদী। এই আলোচনাসভায় যোগ দেওয়ার কথা পোপ ফ্রান্সিসের। আলোচনাসভার পরে পোপের সঙ্গে আলাদা করে কথা বলতে পারেন মোদী। আয়োজক দেশ ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠকে বসার কথা তাঁর। সব কিছু পরিকল্পনামাফিক এগোলে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গেও পার্শ্ববৈঠক করবেন মোদী।

Advertisement

তৃতীয় বার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পরে এটাই মোদীর প্রথম বিদেশ সফর। কুলীন জি৭ গোষ্ঠীতে রয়েছে উন্নত বিশ্বের সাত দেশ আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, কানাডা, জার্মানি, ইটালি, জাপান। সেই সঙ্গে রয়েছে ইউরোপীয় ইউনিয়নও। ভারত এই গোষ্ঠীর সদস্য না হলেও আয়োজক দেশ ইটালি বিশেষ অতিথি হিসাবে আমন্ত্রণ জানিয়েছিলেন মোদীকে। অতীতেও একাধিক বার ভারত ‘আউটরিচ কান্ট্রি’ হিসাবে এই সম্মেলনে যোগ দিয়েছে।

বৃহস্পতিবার রাতে ইটালিতে পা রেখেই মোদী নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লেখেন, “জি৭ বৈঠকে যোগ দিতে ইটালিতে এলাম। রাষ্ট্রনেতাদের সঙ্গে গঠনমূলক আলোচনার জন্য মুখিয়ে রয়েছি। আমাদের সবার লক্ষ্য উজ্জ্বলতর ভবিষ্যতের জন্য আন্তর্জাতিক সঙ্কটের সমাধান করা এবং পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করা।” পর পর তিন বার জি৭ বৈঠকে অতিথি হিসাবে উপস্থিত থাকার কারণে তিনি ‘আনন্দিত’ বলেও জানান মোদী।

Advertisement

মোদীর সঙ্গে জি৭ গোষ্ঠীভুক্ত প্রায় সব দেশের রাষ্ট্রপ্রধানেরই আলাদা বৈঠক হতে পারে বলে বিদেশ মন্ত্রক সূত্রে খবর। তবে তাৎপর্যপূর্ণ ভাবে এই তালিকায় নেই কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। মোদীর সঙ্গে বাইডেনের বৈঠকের সম্ভাবনাও উড়িয়ে দেননি আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। বৈঠকে আলাদা গুরুত্ব পেতে পারে ইজ়রায়েল-হামাস সংঘাত এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গ। তবে শীর্ষ বৈঠকে রাশিয়ার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার কথা বলা হলেও ভারত তাতে সায় দেবে না বলেই মনে করছে কূটনৈতিক মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement