Order of St Andrew the Apostle

মোদীর মুকুটে এ বার নতুন পালক জুড়ল, পুতিনের হাত থেকে নিলেন রাশিয়ার সর্বোচ্চ অসামরিক সম্মান

রাশিয়ার ঐতিহাসিক এবং ঐতিহ্যবাহী সম্মান ‘অর্ডার অব সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোসেল’ সে দেশের ঐতিহ্য, গৌরবকে তুলে ধরতে ব্যতিক্রমী ভূমিকার জন্য দেওয়া হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৯:৫৮
Share:

(বাঁ দিকে) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: এক্স হ্যান্ডল থেকে নেওয়া।

মনোনীত করা হয়েছিল কয়েক বছর আগেই। মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মাননা ‘অর্ডার অব সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্‌ল’-এ ভূষিত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। ভারত-রাশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্কে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়ার জন্য মোদীর হাতে এই সম্মাননা তুলে দিলেন পুতিন।

Advertisement

ইউক্রেন যুদ্ধের আবহে এই পদক্ষেপ নয়াদিল্লি-মস্কো মৈত্রীকে নতুন মাত্রা দিল বলে মনে করছে কূটনৈতিক মহলের একাংশ। পুতিনের হাত থেকে সম্মান গ্রহণের পর মোদী বলেন, ‘‘১৪০ কোটি ভারতবাসীর জন্য এই সম্মান দুই দেশের মধ্যেকার শতাব্দীপ্রাচীন বন্ধুত্বের প্রতিফলন।’’ গত ২৫ বছরের পুতিন জমানায় ভারত-রাশিয়া সম্পর্ক আরও নিবিড় হয়েছে বলে দাবি করেন তিনি।

প্রসঙ্গত, রাশিয়ার ঐতিহাসিক এবং ঐতিহ্যবাহী সম্মাননা ‘অর্ডার অব সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্‌ল’। জ়ার জমানায় সেন্ট অ্যান্ড্রুর সম্মানে ১৬৯৮ সালে এই সম্মান চালু হয়েছিল। রাশিয়ার ঐতিহ্য, গৌরবকে তুলে ধরতে বিজ্ঞান, সংস্কৃতি, কলা-সহ নানা বিভাগে ব্যতিক্রমী ভূমিকার জন্য মূলত এই সম্মান দেওয়া হয়। পাশাপাশি, রাশিয়ায় স্বার্থে বিদেশি কোনও ব্যক্তির গুরুত্বপূর্ণ ভূমিকার জন্যও এই সম্মাননা দেওয়া হয়। মোদী এর আগে সংযুক্ত আরব আমিরশাহির সর্বোচ্চ অসামরিক সম্মান ‘অর্ডার অব জায়েদ’ পেয়েছেন।

Advertisement

অতীতে বিদেশি হিসেবে এই সম্মান পেয়েছেন চিনের প্রেসিডেন্ট শি চিনফিং, কাজাখস্তানের প্রেসিডেন্ট নুর সুলতান নাজ়ারবায়েভ এবং আজ়ারবাইজানের প্রেসিডেন্ট গেদার অ্যালিয়েভ। ২২তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে যোগ দিতে দু’দিনের সফরে সোমবার মস্কো পৌঁছেছিলেন মোদী। তাঁর স্বাগত জানাতে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছিল পুতিন সরকার। দুই রাষ্ট্রনেতার বৈঠকে দ্বিপাক্ষিক সহযোগিতার বিভিন্ন ক্ষেত্র নিয়ে ইতিবাচক আলোচনা হয়েছে বলে বিদেশ মন্ত্রক সূত্রের খবর। মঙ্গলবারই রাশিয়া থেকে অস্ট্রিয়ার উদ্দেশে রওনা হয়েছেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement