ভারতের নির্বাচনে আর না: জুকেরবার্গ

তথ্যের গোপনীয়তা রক্ষা এবং নির্বাচনে তৃতীয় পক্ষের দখলদারি ঠেকাতে ইতিমধ্যেই ফেসবুকের বোর্ড মিটিং হয়েছে বলেও জানান তিনি ২০১৮ ও ২০১৯-এ ভোট রয়েছে ভারত, পাকিস্তান, মেক্সিকো এবং হাঙ্গেরিতে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১২ এপ্রিল ২০১৮ ০১:৫৩
Share:

প্রতীকী ছবি।

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন বা ব্রেক্সিট শুধু নয়, ভারতের একাধিক ভোটেও ফেসবুক-অ্যানালিটিকার যোগসাজশের অভিযোগ উঠে এসেছে। মঙ্গলবার মার্কিন কংগ্রেসে কার্যত তা মেনে নিয়েই মার্ক জুকেরবার্গ জানালেন, এমন ভুল আর হবে না। তাঁর কথায়, “ভারতে আসন্ন সব ভোটেই ফেসবুকের তরফে সর্বোচ্চ স্বচ্ছতা বজায় রাখার চেষ্টা চলছে।”

Advertisement

তথ্যের গোপনীয়তা রক্ষা এবং নির্বাচনে তৃতীয় পক্ষের দখলদারি ঠেকাতে ইতিমধ্যেই ফেসবুকের বোর্ড মিটিং হয়েছে বলেও জানান তিনি ২০১৮ ও ২০১৯-এ ভোট রয়েছে ভারত, পাকিস্তান, মেক্সিকো এবং হাঙ্গেরিতে। সময়টা অত্যন্ত গুরুত্বপূর্ণ মেনেই ফেসবুক-কর্তা জানান, ভুয়ো প্রোফাইল শনাক্ত করতে নতুন ব্যবস্থা তৈরি করা হয়েছে। নজরদারি বাড়ানো হয়েছে রাজনৈতিক বিজ্ঞাপনে। কোথাও কোনও ভুয়ো খবর ছড়ানো হচ্ছে কি না, তা-ও খতিয়ে দেখবে ফেসবুক। প্রয়োজনে ব্যবস্থাও নেওয়া হবে বলে জানান জুকেরবার্গ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement