Russia-Ukraine Conflict

পল্টোভায় রুশ ক্ষেপণাস্ত্র, হত ৪৯, জখম ২১৯

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র দিমিত্রো লাজ়ুৎকিন জানান, সকাল ৯টা ৮ মিনিটে বিপদঘণ্টি বেজেছিল। তখন সামরিক কেন্দ্রে সেনাদের প্রশিক্ষণ চলছিল।

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ০৮:১৯
Share:

—প্রতীকী চিত্র।

ইউক্রেনের পল্টোভা শহরে রুশ ক্ষেপণাস্ত্র হানায় অন্তত ৪৯ জন নিহত হয়েছেন। জখম ২১৯। রাশিয়ার দাবি, ইউক্রেন সেনাবাহিনীর একটি কুচকাওয়াজ লক্ষ্য করে আক্রমণ চালানো হয়েছিল। কিন্তু ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের জানিয়েছে, আক্রমণের সময়ে কোনও সামরিক মহড়া বা কুচকাওয়াজ হচ্ছিল না। ক্ষেপণাস্ত্র পড়েছে সামরিক কেন্দ্র ‘ইনস্টিটিউট অব কমিউনিকেশনস’ এবং কাছের একটি হাসপাতালে।

Advertisement

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র দিমিত্রো লাজ়ুৎকিন জানান, সকাল ৯টা ৮ মিনিটে বিপদঘণ্টি বেজেছিল। তখন সামরিক কেন্দ্রে সেনাদের প্রশিক্ষণ চলছিল। বিপদঘণ্টি বাজার মিনিটখানেকের মধ্যে পরপর দু’টি বিস্ফোরণে কেঁপে ওঠে ‘ইনস্টিটিউট অব কমিউনিকেশনস’। ক্ষেপণাস্ত্র এসে পড়ে কাছের এক হাসপাতালেও। এক স্থানীয় বাসিন্দার কথায়, ‘‘বিপদঘণ্টি শুনেছিলাম। কিন্তু লুকোনোর জন্য কোনও বাঙ্কার ছিল না।’’ নিহতদের মধ্যে কত জন সাধারণ নাগরিক, কত জন সেনা, জানা যায়নি।

আজ মঙ্গোলিয়া সফরে গিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আন্তর্জাতিক ফৌজদারি আদালত (আইসিসি) পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পরে এই প্রথম কোনও আইসিসি তালিকাভুক্ত দেশে গেলেন পুতিন। ক্রেমলিনের দাবি, পুতিনের গ্রেফতারির কোনও আশঙ্কাই নেই।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement