ISI

আইএসআই-এর মাথা বদলে দিল পাকিস্তান! এ বার ডিজি হচ্ছেন ‘সন্ত্রাস বিশেষজ্ঞ’ আসিম মালিক

সোমবার আচমকাই লেফটেন্যান্ট জেনারেল নাদিম অঞ্জুমের উত্তরসূরি হিসাবে লেফটেন্যান্ট জেনারেল মালিকের নাম ঘোষণা করা হয়। বর্তমানে তিনি পাক সেনার রওয়ালপিন্ডির সদর দফতরে অ্যাডজুট্যান্ট জেনারেল হিসাবে কর্মরত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১২
Share:

আইএসআই-এর নতুন ডিজি হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল মহম্মদ আসিম মালিক। —ফাইল ছবি।

পাকিস্তানের গুপ্তচর সংস্থা ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স (আইএসআই)-এর নতুন ডিজি হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল মহম্মদ আসিম মালিক। তিনি আগামী ৩০ সেপ্টেম্বর দায়িত্ব নেবেন বলে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সরকার বিবৃতিতে জানিয়েছে। পাক সেনার জনসংযোগ বিভাগ ‘ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশনস’ (আইএসপিআর)-এর তরফেও একই বার্তা দেওয়া হয়েছে।

Advertisement

সোমবার আচমকাই লেফটেন্যান্ট জেনারেল নাদিম অঞ্জুমের উত্তরসূরি হিসাবে লেফটেন্যান্ট জেনারেল মালিকের নাম ঘোষণা করা হয়। বর্তমানে তিনি পাক সেনার রওয়ালপিন্ডির সদর দফতরে অ্যাডজুট্যান্ট জেনারেল হিসাবে কর্মরত। ১৯৮৮ সালে পাক সেনায় যোগ দেওয়া লেফটেন্যান্ট জেনারেল মালিক অতীতে করাচির পঞ্চম কোরের জিওসি ছিলেন। পাক আধাসেনা ফ্রন্টিয়ার কোরের ব্রিগেড কমান্ডার হিসাবে খাইবার-পাখতুনখোয়ায় তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি)-র বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযানে নেতৃত্ব দিয়েছেন তিনি। পাক সেনার ডিভিশন কমান্ডার হিসাবে বালুচিস্তানের স্বাধীনতাপন্থী গোষ্ঠীগুলির বিরুদ্ধে অভিযানের দায়িত্ব পালনে দক্ষতার পরিচয় দেওয়া ২০২১ সালে মেজর জেনারেল থেকে লেফটেন্যান্ট জেনারেল পদে উন্নীত করা হয়েছিল মালিককে।

বালুচিস্তানের কোয়েটায় ‘কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ’-এর প্রধান হিসাবেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে পাক সেনাপ্রধান জেনারেল আসিম মুনিয়ের ঘনিষ্ঠ হিসাবে পরিচিত এই অফিসার। সাধারণ ভাবে পাক গুপ্তচর সংস্থার শীর্ষপদে ‘ভারতে গুপ্তচরবৃত্তিতে অভিজ্ঞ’ অফিসারদের নিয়োগ করাই বিধি। কিন্তু লেফটেন্যান্ট জেনারেল মালিকের পরিচিতি বালুচ এবং টিটিপি বিদ্রোহীদের দমনে। এর আগে ইমরান খান প্রধানমন্ত্রী থাকাকালীন ‘আফগানিস্তান বিশেষজ্ঞ’ হিসাবে পরিচিত লেফটেন্যান্ট জেনারেল ফৈজ হামিদকে আইএসআইয়ের ডিজি করা হয়েছিল। ‘ঠাণ্ডা মাথার দক্ষ অফিসার’ হিসাবে পরিচিত লেফটেন্যান্ট জেনারেল মালিককে সামনে রেখে পাক সেনা আগামী দিনে বালুচ এবং পাশতুন বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান তীব্র করতে পারে বলে মনে করছেন নিরাপত্তা বিশেষজ্ঞদের একাংশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement