Drone Attack

তেলের ট্যাঙ্কারে জঙ্গিদের হামলার জেরে তৎপর ভারতীয় নৌসেনা, আরব সাগরে গেল যুদ্ধজাহাজ

আমেরিকার গোয়েন্দা বিভাগ জানিয়েছে, ‘সাইবাবা’ নামে ওই তেলের ট্যাঙ্কারে ইয়েমেনের শিয়া বিদ্রোহী গোষ্ঠী হুথিরা হামলা চালিয়েছে। গত শনিবার ওই এলাকাতেই ইজ়রায়েলের একটি বাণিজ্যিক জাহাজেও ড্রোন হামলা হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ২২:৩৮
Share:

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

লোহিত সাগরে ভারতমুখী তেলের ট্যাঙ্কারে সন্দেহভাজন ইয়েমেনি জঙ্গিদের ড্রোন হামলার ঘটনায় কড়া পদক্ষেপ করল নয়াদিল্লি। ভারতীয় নৌবাহিনীর তরফে সোমবার জানানো হয়েছে, সম্ভাব্য হামলার মোকাবিলায় ইতিমধ্যেই তিনটি যুদ্ধজাহাজ লোহিত সাগর লাগোয়া আরব সাগরীয় অঞ্চলে পাঠানো হয়েছে।

Advertisement

আমেরিকার গোয়েন্দা বিভাগ জানিয়েছে, ‘সাইবাবা’ নামে ওই তেলের ট্যাঙ্কারে ইয়েমেনের শিয়া বিদ্রোহী গোষ্ঠী হুথিরা হামলা চালিয়েছে। গত শনিবার ওই এলাকাতেই ইজ়রায়েলের একটি বাণিজ্যিক জাহাজেও ড্রোন হামলা হয়েছিল। আমেরিকা আরও দাবি করেছে, এর আগে চারটি ড্রোন গুলি করে নামিয়েছে তাদের সেনা। সবগুলি ড্রোনগুলি ইরানের মদতপুষ্ঠ হুথি বাহিনীরক অধিকৃত এলাকা থেকে ছোড়া হয়েছিল।

গাজ়া ভূখণ্ডে ইজ়রায়েলি সেনার অভিযান ঘিরে পশ্চিম এশিয়ায় উত্তেজনার পারদ চড়েছে। এই পরিস্থিতিতে ওই গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক জলপথে ভারতের সঙ্গে বাণিজ্যিক যোগাযোগে লিপ্ত জাহাজের উপর আবার হামলার আশঙ্কা রয়েছে বলে ওয়াশিংটনের তরফে সতর্কবার্তা এসেছে বলেও সূত্রেও খবর। এই পরিস্থিতিতে ঝুঁকি নিতে চাইছে না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement