Paris Olympics 2024

অলিম্পিক্সের উদ্বোধনের আগের রাতে ট্রেনে আগুন, ফ্রান্সে রেল ব্যবস্থা ব্যাহত, নিরাপত্তা নিয়ে আশঙ্কা

অলিম্পিক্সে নাশকতার সতর্কবার্তা আগে থেকেই ছিল। তাই প্যারিসকে মুড়ে ফেলা হয়েছে নিরাপত্তার চাদরে। তবু বৃহস্পতিবার রাতের ঘটনায় তৈরি হয়েছে আশঙ্কা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৫:১৭
Share:

শুক্রবার উদ্বোধন প্যারিস অলিম্পিক্সের। ছবি: সংগৃহীত।

প্যারিস অলিম্পিক্সের উদ্বোধনের কয়েক ঘণ্টা আগে হামলায় ক্ষতিগ্রস্ত ফ্রান্সের ট্রেন পরিষেবা ব্যবস্থা। রাতের অন্ধকারে বেশ কয়েক জায়গায় ট্রেনে আগুন লাগিয়ে দেওয়া হয়। ফ্রান্সের রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, ক্ষয়ক্ষতি সামলে স্বাভাবিক পরিষেবা শুরু করতে এক সপ্তাহ সময় লাগতে পারে।

Advertisement

প্যারিস অলিম্পিক্স কতটা নির্বিঘ্নে সম্পন্ন হবে, তা নিয়ে আশঙ্কা তৈরি হল উদ্বোধনের আগেই। দ্রুতগতির ট্রেন পরিষেবা বিঘ্নিত হওয়ার ফলে আট লক্ষ মানুষ সমস্যায় পড়তে পারেন বলে মনে করা হচ্ছে। সাধারণ মানুষকে আগামী কয়েক দিন ট্রেনে যাতায়াত এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

হামলার পর শুক্রবার সকালে প্যারিসের একটি স্টেশনে যাত্রীরা। ছবি: এএফপি।

ফ্রান্সের একাধিক এলাকায় ট্রেনে আগুন ধরিয়ে দেওয়া হয় বৃহস্পতিবার রাতে। রেল ব্যবস্থাকে পুরোপুরি পঙ্গু করে দেওয়ার জন্যই আগুন ধরিয়ে দেওয়া হয়েছে একাধিক ট্রেন এবং রেলের পরিকাঠামোয়। রাতের অন্ধকারে একই সময়ে একাধিক এলাকায় তাণ্ডব চালানো হয় রেল পরিষেবার উপরে। ফ্রান্সের রেলের অ্যাটলান্টিক, নর্দান এবং ইস্টার্ন শাখা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশজুড়ে এমন হামলা কারা চালিয়েছে, সে ব্যাপারে কিছু জানানো হয়নি ফরাসি প্রশাসনের পক্ষ থেকে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। উড়িয়ে দেওয়া হচ্ছে না অন্তর্ঘাতের আশঙ্কা।

Advertisement

প্যারিস অলিম্পিক্সে নাশকতামূলক ঘটনা ঘটতে পারে বলে আগেই সতর্কবার্তা জারি করা হয়েছিল। সে জন্য কড়া নিরাপত্তায় মুড়ে দেওয়া হয়েছে প্যারিসকে। নিরাপত্তার জন্য সেখানে গিয়েছে ভারতের আধাসামরিক বাহিনীর একটি বিশেষ দলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement