Elizabeth ll

Queen Elizabeth II: জন্মদিনে রানির বার্বি এল বাজারে

তবে সাধারণ ভাবে রানিকে যেমন উজ্জ্বল রঙের স্কার্ট-টপে জনসমক্ষে দেখা যায়, এই পুতুলটির সাজ তার থেকে বেশ খানিকটা আলাদা।

Advertisement

শ্রাবণী বসু

লন্ডন শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২২ ০৬:০৫
Share:

রানি দ্বিতীয় এলিজ়াবেথের বার্বি।

অচেনা অদেখা রাজকন্যা নয়, সত্যিকারের রানির পুতুল বাজারে আনার কথা ঘোষণা করল বহুজাতিক খেলনা প্রস্তুতকারী সংস্থা ম্যাটেল। ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজ়াবেথের আজ ৯৬তম জন্মদিন। দিনটিকে স্মরণীয় করে রাখতে এবং তাঁর শাসনকালের ৭০ বছর পূর্ণ হওয়া উপলক্ষে রানিকে শ্রদ্ধা জানাতে সংস্থার তরফে এই অভিনব উপহার। এর আগে রানির সম্মানে সুভ্যেনির কাপ, মুদ্রা, মগ বা তোয়ালে তৈরি হলেও বার্বির সাম্রাজ্যে তাঁর এই প্রথম প্রবেশ।

Advertisement

তবে সাধারণ ভাবে রানিকে যেমন উজ্জ্বল রঙের স্কার্ট-টপে জনসমক্ষে দেখা যায়, এই পুতুলটির সাজ তার থেকে বেশ খানিকটা আলাদা। ২০১২ সালে রানির সিংহাসন আরোহণের ৬০তম
বর্ষ উপলক্ষে একটি ছবি প্রকাশ করেছিল রাজপরিবার। তার আদলেই তৈরি করা হয়েছে বার্বিটিকে। প্রতিটি খুঁটিনাটির পিছনে রয়েছে আলাদা আলাদা ভাবনা। পুতুলের পরনে আইভরি রঙের গাউন। মাথায় মুকুট। রানির বিয়ের মুকুটের আদলে তৈরি সেটি। পোশাক ঘিরে থাকছে গোলাপি আর হালকা নীল ফিতের বন্ধনী বা ‘স্যাশ’। রানি হিসেবে দ্বিতীয় এলিজ়াবেথকে তাঁর বাবা ষষ্ঠ জর্জের স্বীকৃতির চিহ্ন বহন করছে ওই গোলাপি ফিতে। আর পিতামহ পঞ্চম জর্জের সম্মতির বার্তাবহ হালকা নীল রঙের ফিতেটি। ‘গার্টার স্টারের’ প্রতীক রূপে বার্বির গাউনে আটকানো রয়েছে রুপোলি রঙের ছোট্ট ব্রোচ। ব্রিটেনে শিভ্যালরির সর্বোচ্চ সম্মান এই ‘গার্টার স্টার’। শুধু পুতুল নয়, পুতুলের বাক্সেও থাকছে অভিনবত্বের ছোঁয়া। বাকিংহাম প্রাসাদের অনুপ্রেরণায় তৈরি বাক্সের চারধারে থাকছে নকশা-কাটা কাগজের সাজ। বাক্সের ভিতরের অংশে প্রচ্ছদে রয়েছে সভাকক্ষে রাখা সিংহাসনের ছবি। যার সামনে পাতা লাল কার্পেট। তবে এই পুতুলের মূল্য কত হবে তা এখনও জানায়নি সংস্থা। তারা জানিয়েছে, আগামী দিনে হ্যারডস্‌, হ্যামলি, জন লুইয়ের মতো সংস্থা এবং অ্যামাজ়নে কিনতে পাওয়া যাবে পুতুলটি।

রাজপরিবার সূত্রের খবর, এ বারের জন্মদিন স্যানড্রিংহামে কাটাচ্ছেন দ্বিতীয় এলিজ়াবেথ। যদিও গত বছরের মতো এ বারও জন্মদিনে পাশে নেই স্বামী প্রিন্স ফিলিপ। গত বছর ৯ এপ্রিল রানির জন্মদিনের মাত্র কয়েক দিন আগেই মারা যান তিনি।

Advertisement

আজ জন্মদিন উপলক্ষে রাজপরিবারের তরফে রানির ছোটবেলার একটি ছবি প্রকাশ করা হয়েছে। মাত্র দু’বছর বয়সের ছোট্ট দ্বিতীয় এলিজ়াবেথের ছবিটি রাজপরিবারের টুইটারে পোস্ট করা লেখা হয়েছে, ‘সেই ১৯২৮ সালে কেউ ভাবতেই পারেননি যে এই মেয়েটি এক দিন রানি হবে।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement