Israel-Hezbollah Conflict

লেবানন সীমান্তে মোতায়েন রাষ্ট্রপুঞ্জের বাহিনীতে ৯০৩ ভারতীয় সেনা, ইজ়রায়েলি হামলায় বাড়ছে উদ্বেগ

বিদেশমন্ত্রকের তরফে ইতিমধ্যেই শান্তিরক্ষী বাহিনীর ভারতীয় সদস্যদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ২৩:০৪
Share:

রাষ্ট্রপুঞ্জে শান্তিরক্ষী বাহিনিতে ভারতীয় সেনা। ছবি এএনআই।

ইজ়রায়েলের তরফে বার বার সতর্কবার্তা পাঠানো হলেও দক্ষিণ লেবাননে মোতায়েন শান্তিরক্ষী বাহিনী (যার পোশাকি নাম, ‘ইউনাইটেড নেশনস ইন্টারিম ফোর্স ইন লেবানন’ বা ইউনিফিল) সরাতে নারাজ রাষ্ট্রপুঞ্জ। আন্তর্জাতিক বিধি উপেক্ষা করে ইতিমধ্যেই একাধিক বার শান্তিরক্ষী বাহিনীর চৌকিতে বিমান এবং ক্ষেপণাস্ত্র হামলাও চালিয়েছে ইজ়রায়েলি ফৌজ।

Advertisement

এই পরিস্থিতিতে লেবানন-ইজ়রায়েল সীমান্তে মোতায়েন ইউনিফিলের ভারতীয় অফিসার এবং জওয়ানদের নিয়ে উদ্বিগ্ন নরেন্দ্র মোদী সরকার। বিদেশমন্ত্রকের তরফে ইতিমধ্যেই শান্তিরক্ষী বাহিনীর ভারতীয় সদস্যদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। প্রসঙ্গত, গত ১ অক্টোবর ইরানের মদতপুষ্ট শিয়া সশস্ত্র গোষ্ঠী হিজ়বুল্লার বিরুদ্ধে স্থলপথে অভিযান শুরু করে ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সেনা। তার পর থেকে তাদের হামলায় রাষ্ট্রপুঞ্জ শান্তিরক্ষী বাহিনীর দু’জন ইটালীয় এবং দু’জন ইন্দোনেশীয় সেনা আহত হয়েছেন।

ইজ়রায়েল প্রতিরক্ষা বাহিনী (ইজ়রায়েল ডিফেন্স ফোর্স বা আইডিএফ)-ও ঘটনার দায় স্বীকার করেছে। তারা জানিয়েছে, অসাবধানতার কারণেই এমনটা ঘটেছে। পাশাপাশি, লেবাননের যুদ্ধক্ষেত্র থেকে শান্তিসেনা প্রত্যাহারেরও দাবি তুলেছে তারা। কিন্তু সেই প্রস্তাব খারিজ করে দিয়েছে রাষ্ট্রপুঞ্জ। এই আবহে ভারতীয় সেনা আপৎকালীন পরিস্থিতিতে লেবানন সীমান্তে মোতায়েন শান্তিরক্ষী বাহিনীর ভারতীয় অফিসার ও জওয়ানদের উদ্ধার করার পরিকল্পনা তৈরি করেছে বলে প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্র জানাচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement