Vice President's Aircraft Missing

নিখোঁজ মালওয়ির ভাইস প্রেসিডেন্টের বিমান! চলছে তল্লাশি, ইরানের রইসির কপ্টারকাণ্ডের পুনরাবৃত্তি?

তল্লাশি অভিযান শুরু হলেও এখনও পর্যন্ত ভাইস প্রেসিডেন্টের বিমানটির কোনও খোঁজ পাওয়া যায়নি। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, দৃশ্যমানতা কম থাকায় বিমানটি গন্তব্যস্থলে নামতে পারেনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ০৮:৫১
Share:

মালওয়ির ভাইস প্রেসিডেন্ট সলস চিলিমা —ফাইল চিত্র

দক্ষিণ-পূর্ব এশিয়ার ছোট দেশ মালওয়ি। আর সেই দেশের ভাইস প্রেসিডেন্টকে নিয়ে উড়ে যাওয়া বায়ুসেনার একটি বিমানের খোঁজ মিলছে না। তল্লাশি অভিযান শুরু হলেও এই প্রতিবেদন লেখা পর্যন্ত বিমানটির কোনও খোঁজ পাওয়া যায়নি। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, দৃশ্যমানতা কম থাকায় বিমানটি গন্তব্যস্থলে নামতে পারেনি। খারাপ আবহাওয়ার কারণে বিমানটির সঙ্গে যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে যায়। তার পর অবশ্য বিমানটি কোথায় গেল, তার হদিস মেলেনি।

Advertisement

সোমবার স্থানীয় সময় সকাল ৯টায় মালওয়ির রাজধানী লিলঙ্গে থেকে ৩৭০ কিলোমিটার দূরের শহর এমজ়ুজুর উদ্দেশে রওনা দিয়েছিলেন সে দেশের ভাইস প্রেসিডেন্ট সলস চিলিমা। বায়ুসেনার বিমানটিতে মোট ১০ জন ছিলেন। এ ছাড়াও ছিলেন দেশের প্রাক্তন ফার্স্ট লেডি শানিল ডিজ়িমবিরি। জানা গিয়েছে, তাঁরা মালওয়ির এক প্রাক্তন মন্ত্রীর শেষকৃত্যে যোগ দিতে যাচ্ছিলেন। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে বিমানটি এমজ়ুজু শহরে অবতরণ করতে পারেনি। বিমানবন্দর কর্তৃপক্ষ বিমানটিকে ফিরে যাওয়ার বার্তা পাঠায়। কিন্তু তার পর হঠাৎই এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের (এটিসি) সঙ্গে বিমানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

বিমানটিকে খুঁজতে সোমবার দুপুর থেকেই তল্লাশি অভিযান শুরু হয়েছে। নামানো হয়েছে সেনাবাহিনীকেও। এই প্রসঙ্গে মালওয়ির প্রেসিডেন্ট লাজ়ারুস চাকওয়েরা বলেন, “আমি জানি এটা খুবই হৃদয়বিদারক একটা পরিস্থিতি। কিন্তু সকলকে এই বলে আশ্বস্ত করতে চাই যে, বিমানটিকে খুঁজতে আমরা আমাদের চেষ্টায় কোনও ত্রুটি রাখছি না। আশা করছি বিমানে থাকা সবাইকে জীবিত অবস্থায় উদ্ধার করা যাবে।” তিনি এ-ও জানিয়েছেন যে, আমেরিকা, ব্রিটেন, নরওয়ে এবং ইজ়রায়েলের মতো দেশগুলি বিপদে সাহায্যের আশ্বাস দিয়েছে।

Advertisement

সম্প্রতি ইরানের আজ়ারবাইজান সীমান্ত লাগোয়া পার্বত্য অঞ্চলে চপার ভেঙে মৃত্যু হয় সে দেশের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসির। মারা যান চপারে রইসির সহযাত্রী তথা সে দেশের বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ানও। সেই ঘটনাতেও খলনায়ক ছিল খারাপ আবহাওয়া এবং কম দৃশ্যমানতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement