ED Raid in Shahjahan Sheikh's Home

শাহজাহানের বাড়ি থেকে খালি হাতে ফিরছে না ইডি, গহনার বিল, প্রচুর দলিল ছাড়া আর কী মিলল সন্দেশখালিতে?

রেশন দুর্নীতির তদন্তে এর আগে শাহজাহানের বাড়িতে তল্লাশি চালাতে এসেও ভিতরে ঢুকতে পারেনি ইডি। দরজা ভিতর থেকে বন্ধ রাখা হয়েছিল। আর বাইরে ইডিকে রুখে দিয়েছিল শাহজাহানের অনুগামী গ্রামবাসীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৪:১৫
Share:

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

সন্দেশখালিতে তৃণমূল নেতা শেখ শাহজাহানের বাড়ি থেকে একে বারে খালি হাতে ফিরল না ইডি। সরবেরিয়া গ্রামে শাহজাহানের বাড়িতে বুধবার সকাল থেকে তন্ন তন্ন করে তল্লাশি চালিয়েছে ইডি। ইডি সূত্রে খবর, শাহজাহানের বাড়িতে গহনার বিল পেয়েছে তারা। পেয়েছে প্রচুর দলিল, এর পাশাপাশি বেশ কিছু সূত্রও এসেছে ইডির হাতে।

Advertisement

রেশন দুর্নীতির তদন্তে এর আগে শাহজাহানের বাড়িতে তল্লাশি চালাতে এসেও ভিতরে ঢুকতে পারেনি ইডি। দরজা ভিতর থেকে বন্ধ রাখা হয়েছিল। আর বাইরে ইডিকে রুখে দিয়েছিল শাহজাহানের অনুগামী গ্রামবাসীরা। ১৯ দিন পর আবার ইডি ফিরে আসে শাহজাহানের গ্রাম সরবেরিয়ায়। এ বার অবশ্য তারা ঢুকতে পারে ভিতরে। শাহজাহানের বাড়ির গেট এবং দরজায় একের পর এক তালা ভেঙে ভিতরে যায়। একের পর এক ঘরে ঢুকে তল্লাশি চালায়। চিলেকোঠার ঘরও বাদ দেয় না ইডি। এমনকি, ভাঙা হয় বিভিন্ন আলমারির তালাও। তবে ইডি সূত্রে খবর তল্লাশিতে বেশ বোঝা যাচ্ছিল গত ১৯ দিনে এই বাড়ির ভিতর ঝাড়াই পোছাই হয়েছে। তবে তার পরও শাহজাহানের বাড়ি থেকে একেবারে খালি হাতে ফেরেনি ইডি।

ইডি জানিয়েছে, শাহজাহানের বাড়িতে তল্লাশি চালিয়ে ১৯টি অরেজিস্ট্রিকৃত দলিল পেয়েছে ইডি। এ ছাড়া কলকাতার দু’ট নামি সোনার দোকান থেকে কেনা বেশকিছু গহনার বিলও পাওয়া গিয়েছে শাহজাহানের বাড়ি থেকে। এ ছাড়া মিলেছে বেশ কিছু সূত্র। যেমন শাহজাহান শেখের বাড়িতে বহু ব্যাক্তির বিমানের টিকিট, ভিসা, বিমার সার্টিফিকেট সংক্রান্ত নথির কাগজ পাওয়া গিয়েছে। এ ছাড়া বিভিন্ন নির্বাচন কেন্দ্রের প্রার্থীদের ‘ফর্ম ১২’ সার্টিফিকেট ক্রান্ত নথিপত্রও হাতে পেয়েছে ইডি। আবার চার ব্যক্তির ল্যামিনেট করা আসল ‘ফর্ম-২৩’ও পাওয়া গিয়েছে শাহজাহানের বাড়িতে। এই চারজনের নাম হল শিবপ্রসাদ হাজরা, বিকাশ মন্ডল, প্রতিমা সর্দার এবং সবিতা রায়।

Advertisement

আর কী পাওয়া গিয়েছে? শাহজাহানের বাড়িতে পাওয়া গিয়েছে ‘শাহজাহানের বাজার’ বা শেখ শাহজাহান মার্কেটের বিস্তারিত প্রজেক্ট রিপোর্টের বই। শাহজাহানের নিজের নামে তিনটি জীবনবিমার কাগজপত্রও পেয়েছে ইডি। পাওয়া গিয়েছে তিন জনের সঙ্গে শাহজাহানের বিশেষ চুক্তিপত্র বা নোটারিয়াল সার্টিফিকেট। এঁরা হলেন পিন্টু বোস, আল্পনা ভদ্র এবং বাবুনা রায়। ১০টি ল্যামিনেটেড কাগজে বাংলায় লেখা পরচাও পাওয়া গিয়েছে শাহজাহানের বাড়ি থেকে। আর মিলেছে ২০১৮ সালে শাহজহানের দেওয়া আয়কর রিটার্নের ফাইল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement