R G Kar Medical College And Hospital Incident

রাতে কেন বেড়ি, চিঠি মুখ্যমন্ত্রীকে

আরজি কর-কাণ্ডের প্রেক্ষিতে মহিলাদের নিরাপত্তার জন্য নবান্ন থেকে ঘোষণা করা হয়েছে ১৭ দফা পদক্ষেপ। তার মধ্যে আছে, ‘যেখানে এবং যত দূর সম্ভব মহিলাদের রাতের শিফ্‌ট থেকে অব্যাহতি দেওয়ার চেষ্টা হবে’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ০৮:৪৯
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল ছবি।

আরজি কর-কাণ্ডের প্রেক্ষিতে মহিলাদের নিরাপত্তার জন্য নবান্ন থেকে ঘোষণা করা হয়েছে ১৭ দফা পদক্ষেপ। তার মধ্যে আছে, ‘যেখানে এবং যত দূর সম্ভব মহিলাদের রাতের শিফ্‌ট থেকে অব্যাহতি দেওয়ার চেষ্টা হবে’। ওই নির্দেশিকা তথা আবেদন প্রত্যাহারের দাবিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি পাঠাল আরএসপি-র শ্রমিক সংগঠন ইউটিইউসি। চিঠি দেওয়া হয়েছে মুখ্যসচিবকেও। চিঠিতে ইউটিইউসি-র সাধারণ সম্পাদক অশোক ঘোষ লিখেছেন, ‘দিন ও রাতের যে কোনও সময়ে, রাজ্যের যে কোনও জায়গায় মহিলারা যাতে নিরাপদে এবং সসম্মানে কাজ করতে পারেন, তা নিশ্চিত করাই সরকারের কর্তব্য। মেয়েদের কাজের সময় সঙ্কীর্ণ করতে চাইলে বহু পেশায় নিযুক্ত মহিলারা কাজ হারাবেন, তাঁদের আয় কমবে’। ইউটিইউসি নেতৃত্বের আরও বক্তব্য, ‘দুষ্কৃতী দমনে পুলিশ-প্রশাসনের ব্যর্থতার জন্য মেয়েদের অধিকার খণ্ডিত হবে কেন’? একই সুরে কংগ্রেসের তরফে মিতা চক্রবর্তী বলেছেন, ‘‘স্বাস্থ্য-সহ বেশ কিছু ক্ষেত্রে মহিলাদের বাদ দিয়ে রাতের শিফ্‌ট সম্ভবই নয়। এই রকম আবেদন কার্যকর করতে হলে মহিলাদের কাজের সুযোগই কমে যাবে! বরং, সব কর্মক্ষেত্রকে নিরাপদ করার দিকে সরকারের নজর দেওয়া উচিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement