Cyclone Dana

আসছে ‘দানা’! শিয়ালদহ বিভাগে বাতিল ১৬০টি লোকাল, রাত থেকেই বন্ধ দক্ষিণ শাখার ট্রেন

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার দুপুরে ঘূর্ণিঝড়টি পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করতে পারে। ফলে উত্তাল থাকবে সমুদ্র।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ২২:০৯
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

ঘূর্ণিঝড় ‘দানা’র প্রভাব পড়তে পারে এ রাজ্যেও। সে কারণে বেশ কিছু সতর্কতামূলক ব্যবস্থা নিল পূর্ব রেলের শিয়ালদহ বিভাগ। ডিআরএম দীপক নিগম জানিয়েছেন, ‘দানা’র প্রভাব পড়তে পারে এই আশঙ্কায় ১৬০টি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। শুধু তাইই নয়, বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই বেশ কিছু শাখায় বন্ধ থাকবে ট্রেন চলাচল।

Advertisement

রেল জানিয়েছে, বৃহস্পতিবার রাত ৮টা থেকে শুক্রবার সকাল ১০টা পর্যন্ত শিয়ালদহ থেকে দক্ষিণ শাখার কোনও ট্রেন ছাড়বে না। অন্য দিকে, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা থেকে পরের দিন সকাল ৯টা পর্যন্ত দক্ষিণ শাখার কোনও স্টেশন থেকে শিয়ালদহের উদ্দেশে কোনও ট্রেন ছাড়বে না।

পাশাপাশি, শিয়ালদহ ও বারাসত থেকে হাসনাবাদ শাখাতেও বৃহস্পতিবার রাত ৮টা থেকে শুক্রবার সকাল ১০টা পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। একই রকম ভাবে হাসনাবাদ থেকেও কোনও ট্রেন বারাসত বা শিয়ালদহের উদ্দেশে ওই সময় চলাচল করবে না।

অন্য দিকে পূর্ব রেল জানিয়েছে, ইস্ট-কোস্ট রেল (পূর্ব উপকূলীয় রেল)-এর অনুরোধে পূর্ব রেলের আওতায় থাকা বেশ কিছু ট্রেন বুধ থেকে শুক্রবার পর্যন্ত বেশ কিছু ট্রেন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার মধ্যে রয়েছে পুরীগামী বেশ কয়েকটি ট্রেন।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার দুপুরে ঘূর্ণিঝড়টি পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করতে পারে। ফলে উত্তাল থাকবে সমুদ্র। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, ২৩ অক্টোবর, বুধবার কামাক্ষ্যা-বেঙ্গালুরু এক্সপ্রেস, ডিব্রুগড়-কন্যাকুমারী এক্সপ্রেস, কন্যাকুমারী-ডিব্রুগড় এক্সপ্রেস, বেঙ্গালুরু-গুয়াহাটি এক্সপ্রেস, শিয়ালদহ-পুরী দুরন্ত এক্সপ্রেস, শিলচর-সেকেন্দরাবাদ সুপারফাস্ট এক্সপ্রেস বাতিল করা হয়েছে।

Advertisement

তিনি আরও জানিয়েছেন, ২৪ অক্টোবর, বৃহস্পতিবার পটনা-এর্নাকুলাম এক্সপ্রেস, কলকাতা-পুরী এক্সপ্রেস স্পেশাল, পুরী-জয়নগর এক্সপ্রেস, পুরী-শিয়ালদহ দুরন্ত এক্সপ্রেস, পটনা-পুরী এক্সপ্রেস স্পেশাল, বেঙ্গালুরু-মুজফ্‌ফরপুর এক্সপ্রেস, মালদহ টাউন-দীঘা এক্সপ্রেস, মালদহ টাউন-দীঘা এক্সপ্রেস, আসানসোল-হলদিয়া এবং হলদিয়া-আসানসোল এক্সপ্রেস বাতিল করা হয়েছে। পরের দিন, শুক্রবারও আসানসোল-হলদিয়া এবং হলদিয়া-আসানসোল এক্সপ্রেস বাতিল করা হয়েছে। ওই দিন পুরী-কলকাতা এক্সপ্রেস স্পেশাল ট্রেনটিও বাতিল করা হয়েছে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement