News Of The Day

ঘূর্ণিঝড়় ‘দানা’র কোথায় কী রকম প্রভাব, গতিপ্রকৃতিই বা কোন পথে। প্রিয়ঙ্কার মনোনয়ন। আর কী নজরে

বাংলা এবং ওড়িশা উপকূলের কাছাকাছি আজ সন্ধ্যা থেকে শুক্রবার সকাল পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে। ইতিমধ্যে দুই রাজ্যের উপকূলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ০৭:০৫
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘দানা’। আজ দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

Advertisement

আসছে ঘূর্ণিঝড়় ‘দানা’, কোথায় কেমন প্রভাব, গতিপ্রকৃতি কোন পথে

বাংলা এবং ওড়িশা উপকূলের কাছাকাছি আজ সন্ধ্যা থেকে শুক্রবার সকাল পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে। ইতিমধ্যে দুই রাজ্যের উপকূলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। দুর্যোগের প্রভাব পড়তে পারে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা ও বাঁকুড়া— এই আট জেলায়। হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপটি ক্রমশ পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। আরও ঘনীভূত হয়ে আজ সকালেই ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে নিম্নচাপটি। আজ এই সংক্রান্ত খবরে নজর থাকবে।

Advertisement

‘দানা’ নিয়ে রাজ‍্য সরকার ও কলকাতা পুরসভার তৎপরতা

‘দানা’র দাপটে ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। পরিস্থিতির কথা মাথায় রেখে আগাম সতর্ক প্রশাসন। সম্ভাব্য দুর্যোগের মোকাবিলায় প্রস্তুতি শুরু করে দিয়েছে কলকাতা পুরসভা। সোমবার সংশ্লিষ্ট বিভাগের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন পুর কমিশনার ধবল জৈন। পরে সন্ধ্যায় মুখ্যসচিব মনোজ পন্থের সঙ্গে ঝড় সংক্রান্ত বৈঠকেও যান তিনি। ঘূর্ণিঝড়ের আভাস পাওয়ার পরেই পুরসভার শীর্ষ আধিকারিকদের যাবতীয় প্রস্তুতি সেরে রাখতে বলেছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিমও। আজ রাত এবং বৃহস্পতিবার ‘ল্যান্ডফল’ হতে পারে ঘূর্ণিঝড় ‘দানা’র। ওই সময় তার সর্বাধিক গতিবেগ থাকতে পারে ঘণ্টা ১০০ থেকে ১১০ কিলোমিটার। দমকা হাওয়ার সর্বাধিক গতিবেগ হতে পারে ঘণ্টায় ১২০ কিমি। ইতিমধ্যে আজ দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। বাংলা এবং ওড়িশা উপকূলের কাছাকাছি আজ সন্ধ্যা থেকে শুক্রবার সকাল পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে। ইতিমধ্যে দুই রাজ্যের উপকূলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। দুর্যোগের প্রভাব পড়তে পারে বাংলার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা ও বাঁকুড়া— এই আট জেলায়। জেলা প্রশাসন নবান্নের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ডাক্তারদের অনশন পরবর্তী আন্দোলন ও সমাবেশের প্রস্তুতি

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকের পর সোমবার রাতেই ‘আমরণ অনশন’ প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছিলেন জুনিয়র ডাক্তারেরা। অনশন তোলার পরেই অনশনকারীদের হাসপাতালে ভর্তি করানো হয়। গঠন করা হয় মেডিক্যাল বোর্ড। সেই বোর্ডের তত্ত্বাবধানেই চিকিৎসা চলছে। অনশনকারীদের মধ্যে অর্ণব মুখোপাধ্যায়, সায়ন্তনী ঘোষ হাজরা এবং আলোলিকা ঘোড়ুইকে সিসিইউতে রেখে চিকিৎসা করানো হচ্ছে। বাকিদের শারীরিক অবস্থাও পুরোপুরি স্থিতিশীল নয় বলেই জানিয়েছেন চিকিৎসকেরা। অন্য দিকে, উত্তরবঙ্গে অনশনরত জুনিয়র ডাক্তার সন্দীপ মণ্ডলকে সোমবার রাতে সিসিইউতে স্থানান্তরিত করা হয়। জুনিয়র ডাক্তারদের দাবি মেনে রাজ্য স্তরে টাস্ক ফোর্স গঠনের নির্দেশিকা জারি করে নবান্ন। মোট ১০ দফা দাবির মধ্যে অধিকাংশই মেনে নেওয়ার কথা জানায় রাজ্য। আজ জুনিয়র ডাক্তারদের অনশন পরবর্তী আন্দোলন ও সমাবেশের প্রস্তুতির খবরে নজর থাকবে।

ওয়েনাড়ে মনোনয়ন জমা প্রিয়ঙ্কা গান্ধীর

কেরলের ওয়েনাড় লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে আজ মনোনয়নপত্র জমা দেবেন কংগ্রেস প্রার্থী প্রিয়ঙ্কা গান্ধী। তাঁর মা সনিয়া, দাদা রাহুল এবং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে সঙ্গী হবেন প্রিয়ঙ্কার। আগামী ১৩ নভেম্বর ওয়েনাড়ে উপনির্বাচন। গণনা ২৩ নভেম্বর।

ব্রিকসে মোদী, নতুন কোনও সিদ্ধান্ত নেবেন কি নেতৃবৃন্দ

ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলি (ভারত, রাশিয়া, চিন, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা)-র তিন দিনের ষোড়শ শীর্ষ বৈঠকে মঙ্গলবার যোগ দিয়েছেন মোদী। রাশিয়ার কাজ়ান শহরে আয়োজিত মূল সম্মেলন এবং কয়েকটি দ্বিপাক্ষিক পার্শ্ববৈঠকে যোগ দিয়ে আজ মোদী ফিরে আসবেন দেশে কিছু জরুরি কাজ থাকার জন্য। বৃহস্পতিবার ব্রিকস ঘোষণাপত্র প্রকাশিত হবে। ভারতের পক্ষ থেকে সেখানে উপস্থিত থাকবেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement