News of the day

সিবিআই স্টেটাস রিপোর্ট। কী বলবে সুপ্রিম কোর্ট। স্বাস্থ্য ভবনে বিজেপি। বুদ্ধদেব স্মরণ... আর কী

আজ সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি রয়েছে। গত সোমবার এই মামলার শুনানিতে আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসককে খুন ও ধর্ষণের ঘটনায় সিবিআইয়ের কাছে তদন্তের অগ্রগতির রিপোর্ট চেয়েছিল শীর্ষ আদালত।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ০৮:০১
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি কর মামলা: সুপ্রিম কোর্টকে তদন্তের ‘স্টেটাস রিপোর্ট’ দেবে সিবিআই

Advertisement

আজ সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি রয়েছে। গত সোমবার এই মামলার শুনানিতে আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসককে খুন ও ধর্ষণের ঘটনায় সিবিআইয়ের কাছে তদন্তের অগ্রগতির রিপোর্ট চেয়েছিল শীর্ষ আদালত। ওই ঘটনায় তদন্ত কোন পর্যায়ে রয়েছে, কতটা এগিয়েছে তা জানতে চেয়েছিল সুপ্রিম কোর্ট। সেই মতো আজ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে ওই মর্মে রিপোর্ট দিতে হবে আদালতে। অন্য দিকে, গত ১৫ অগস্ট রাতে আরজি কর হাসপাতাল ভাঙচুরের ঘটনায় কী পদক্ষেপ করা হয়েছে তা নিয়েও রিপোর্ট দেবে রাজ্য। আদালতের নির্দেশের পরে ওই হাসপাতালে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে কী পদক্ষেপ করা হয়েছে আজ সুপ্রিম কোর্টে তা জানাবে কেন্দ্র। আজ সকাল সাড়ে ১০টা নাগাদ প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি হবে। আজ সুপ্রিম কোর্ট কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

কর্মবিরতি নিয়ে প্রতিবাদী চিকিৎসকদের কী সিদ্ধান্ত

Advertisement

চার দফা দাবিতে বুধবার স্বাস্থ্য ভবন অভিযানের ডাক দিয়েছিলেন জুনিয়র চিকিৎসকেরা। সিজিও কমপ্লেক্স থেকে স্বাস্থ্য ভবন পর্যন্ত প্রতিবাদ মিছিলে হেঁটেছিলেন তাঁরা। সঙ্গে ছিলেন সিনিয়র চিকিৎসকেরা। মিছিলের নেতৃত্বে ছিলেন আরজি করের জুনিয়র চিকিৎসকেরা। স্বাস্থ্য ভবনের কাছে তাঁদের দাবি ছিল আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের নিয়োগ বাতিল, আরজি করে মহিলা চিকিৎসক ধর্ষণ এবং খুনের সময় এবং ১৪ অগস্ট রাতে ভাঙচুরের সময় হাসপাতালের দায়িত্বে থাকা আধিকারিকদের অপসারণ। এ ছাড়াও বর্তমান অধ্যক্ষ সুহৃতা পালের অপসারণের দাবিও তুলেছিলেন তাঁরা। স্বাস্থ্য ভবনের আধিকারিকদের সঙ্গে দেখা করে নিজেদের দাবিদাওয়া জানিয়ে আসার কয়েক ঘণ্টার মধ্যেই আন্দোলনকারীদের অধিকাংশ দাবি মেনে নিয়েছে স্বাস্থ্য ভবন। বর্তমান আরজি করের অধ্যক্ষ, সুপার এবং চেস্ট বিভাগের প্রধানকে সরিয়ে দেওয়া হয়েছে। এ ছাড়াও আরজি-কাণ্ডে বিচারের দাবিতেও আন্দোলন চালাচ্ছেন তাঁরা। আজ জুনিয়র চিকিৎসকেরা আরজি করে কর্মবিরতি তুলে নিয়ে কাজে যোগ দেন কি না সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেবের স্মরণসভা নেতাজি ইন্ডোরে

আজ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের স্মরণসভা। সিপিএমের ডাকে এই কর্মসূচি অনুষ্ঠিত হবে।

বদলাপুরের স্কুলে ছাত্রীদের যৌন নির্যাতন ঘিরে অশান্তি

মহারাষ্ট্রের বদলাপুরে স্কুলের মধ্যে দুই শিশুকে যৌননিগ্রহের অভিযোগে প্রতিবাদে উত্তাল মহারাষ্ট্র। গত সপ্তাহের এই ঘটনার পর দফায় দফায় প্রতিবাদে চরম বিশৃঙ্খলতার সৃষ্টি হয়। আর এই ঘটনাকে হাতিয়ার করে রাজনৈতিক ময়দানে নেমে পড়ছে উদ্ধব ঠাকরের শিবসেনা, কংগ্রেস। আগামী শনিবার তারা বন্‌ধের ডাক দিয়েছে। নজর থাকবে এই ঘটনার গতিপ্রকৃতির উপর।

উত্তরে ভারী বৃষ্টির পূর্বাভাস, দক্ষিণে কেমন আবহাওয়া

বুধবার দিনভর দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হয়েছে। কোথাও কোথাও আবার ভারী বৃষ্টিও হয়েছে। দক্ষিণবঙ্গে এখনই বৃষ্টি কমার সম্ভাবনা নেই। আজ দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বাকি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। অন্য দিকে, উত্তরবঙ্গে সব জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও আবার বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টিও হতে পারে।

স্বাস্থ্য ভবন অভিযানে বিজেপি এবং শ্যামবাজারের ধর্না

আজ রাজ্য বিজেপি স্বাস্থ্য ভবন অভিযানের ডাক দিয়েছে। একই সঙ্গে বুধবারে শুরু হওয়া শ্যামবাজারের ধর্নাও চলবে। দলের ভাবনা, ওই অভিযানের সময়ে শ্যামবাজারের মঞ্চে প্রবীণ নেতারাই শুরু থেকে থাকবেন। বাকিরা মিছিলে হাঁটবেন। যা শুরু হবে উল্টোডাঙার হাডকো মোড় থেকে। সেই সময়ে আবার শ্যামবাজারের মঞ্চে লাগানো জায়ান্ট স্ক্রিনে দেখানো হবে স্বাস্থ্য ভবন অভিযানের গতিপ্রকৃতি। সেখানে দলের রাজ্য নেতাদের সকলেই উপস্থিত থাকবেন বলে দাবি করেছে বিজেপি। যোগ দেবেন সাংসদ, বিধায়কেরাও। কলকাতা এবং আশপাশের জেলা থেকে কর্মীদের কলকাতায় নিয়ে আসতে চায় বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement