News of the Day

জিতলেই ফাইনালে কেকেআর! মমতা সন্দেশখালির কেন্দ্রে নির্বাচনী প্রচারে, বৃষ্টি হবে, আর কী কী

আজ বসিরহাট ও বারাসত লোকসভায় প্রচারে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বসিরহাট লোকসভায় প্রার্থী করা হয়েছে হাড়োয়ার বিধায়ক হাজি নুরুল ইসলামকে। ২০০৯ সালে তিনিই বসিরহাট থেকে জয়ী হন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ০৬:৫৫
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শেষ দফার ভোটেই এখন নজর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। আজ বসিরহাট ও বারাসত লোকসভায় প্রচারে যাবেন তিনি। বসিরহাট লোকসভায় প্রার্থী করা হয়েছে হাড়োয়ার বিধায়ক হাজি নুরুল ইসলামকে। ২০০৯ সালে তিনিই বসিরহাট থেকে জয়ী হন। এ বার ফের তাঁর উপরেই বসিরহাট জয়ের দায়িত্ব দিয়েছেন দলনেত্রী মমতা। সন্দেশখালির ঘটনার পর থেকেই প্রশ্ন উঠছিল, কেন বসিরহাট যাচ্ছেন না মমতা? মনে করা হচ্ছে, প্রচার মঞ্চ থেকে সন্দেশখালি নিয়ে বিরোধীদের জবাব দিতে পারেন মুখ্যমন্ত্রী। এই কেন্দ্রে বিজেপি প্রার্থী করেছে সন্দেশখালির আন্দোলনের অন্যতম মুখ রেখা পাত্রকে। এই কেন্দ্রে সিপিএম প্রার্থী করেছে প্রাক্তন বিধায়ক নিরাপদ সর্দারকে। এর পর মুখ্যমন্ত্রী সভা করতে যাবেন বারাসতে। এই কেন্দ্রে লড়াই বিদায়ী সাংসদ তৃণমূলের কাকলি ঘোষ দস্তিদার ও বিজেপির স্বপন মজুমদারের মধ্যে।

Advertisement

বসিরহাট ও বারাসতে মমতা

আজ সন্দেশখালির কেন্দ্রে নির্বাচনী প্রচারে বাংলার মুখ্যমন্ত্রী। বসিরহাটে তিনি জনসভা করবেন। মমতার তার পরের জনসভা বারাসতে। আজ নজর থাকবে এই খবরে।

Advertisement

পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুরে অভিষেক

সোমবার ভোটের কারণে তাঁর কোনও প্রচার কর্মসূচি ছিল না। পঞ্চম দফার ভোট মিটে যেতেই আজ একই সঙ্গে তিনটি প্রচারসভা তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। ষষ্ঠ দফায় ভোট হবে জঙ্গলমহলের আসনগুলিতেও। আজ অভিষেক প্রচার করবেন সেই আসনগুলিতেই। পুরুলিয়ায় তৃণমূল প্রার্থী শান্তিরাম মাহাতোর সমর্থনে প্রচার সভা করবেন তিনি। এই আসনে তাঁর লড়াই বিদায়ী বিজেপি সাংসদ জ্যোতির্ময় সিংহ মাহাতোর সঙ্গে। পরের সভাটি হবে বাঁকুড়া লোকসভায়, সেখানে বিদায়ী কেন্দ্রীয় সরকারের প্রতিমন্ত্রী সুভাষ সরকারের সঙ্গে তাঁর লড়াই তালড্যাংড়ার বিধায়ক অরূপ চক্রবর্তীর সঙ্গে। অভিষেকের তিন নম্বর সভাটি হবে বিষ্ণুপুরে। সেখানে সুজাতা মণ্ডলের হয়ে ভোট চাইবেন অভিষেক।

কার্তিক মহারাজকে ঘিরে বিতর্ক

রামকৃষ্ণ মিশন, ভারত সেবাশ্রমের মতো প্রতিষ্ঠানের সাধু-সন্তদের একাংশের ‘ভূমিকা’ নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শনিবারের মন্তব্যে তোলপাড় রাজ্য-রাজনীতি। তাতে নতুন মাত্রা যোগ করেছে জলপাইগুড়ি রামকৃষ্ণ মিশনে হামলার অভিযোগ। মুখ্যমন্ত্রী মমতার মন্তব্যকে লোকসভা ভোটের প্রচারে হাতিয়ার করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লাগাতার বিঁধছেন মমতাকে। মমতাও পাল্টা সুর চড়িয়েছেন। এ দিকে মুখ্যমন্ত্রীকে আইনি নোটিশ পাঠিয়েছেন বহরমপুরে ভারত সেবাশ্রমের কার্তিক মহারাজ। তারপরেও মমতা তাঁর আগের বক্তব্য থেকে সরে আসেননি। সোমবার বিষ্ণুপুরে কার্তিক মহারাজকে ফের আক্রমণ করেছেন মুখ্যমন্ত্রী। আজও এই ঘটনা প্রবাহের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আজই কি ফাইনালে কেকেআর?

আজ আইপিএলের প্লে-অফ রাউন্ড শুরু। প্রথম কোয়ালিফায়ারে নামছে কলকাতা নাইট রাইডার্স। ১৪ ম্যাচে ২০ পয়েন্টে রাউন্ড রবিন লিগ শেষ করেছে কেকেআর। পয়েন্ট তালিকায় কলকাতাই শীর্ষে। কোয়ালিফায়ারে কেকেআরের সামনে সানরাইজার্স হায়দরাবাদ। ১৪ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে হায়দরাবাদ দ্বিতীয় স্থানে শেষ করেছে। আজ যারাই জিতবে, সরাসরি ফাইনালে চলে যাবে। রাউন্ড রবিন পর্বে হায়দরাবাদকে ৪ রানে হারিয়েছিল কলকাতা। আজ গৌতম গম্ভীরের কেকেআর পাবে না ফিল সল্টকে। বিশ্বকাপের প্রস্তুতি সারতে এই ইংরেজ ক্রিকেটার আইপিএল ছেড়ে দেশে ফিরে গিয়েছেন। তাঁর জায়গায় খেলার কথা আফগানিস্তানের রহমানুল্লা গুরবাজের। হেরে যাওয়া দলের সামনে আরও একটা সুযোগ থাকবে ফাইনালে যাওয়ার। আজকের ম্যাচের পরাজিত দল দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলবে। তৃতীয় স্থানে থাকা রাজস্থান রয়্যালস ও চতুর্থ স্থানে থাকা রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মধ্যে বুধবার যারা জিতবে তাদের বিরুদ্ধে খেলবে আজকের পরাজিত দল। আমদাবাদে আজ খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। টেলিভিশনে খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। মোবাইলে খেলা দেখা যাবে জিয়ো সিনেমা অ্যাপে।

রাজ্য জুড়ে বৃষ্টি

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজও বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। চলবে বুধবার পর্যন্ত। বৃহস্পতিবার বৃষ্টি কমতে পারে দক্ষিণবঙ্গে। এর পর শুক্রবার থেকে আবারও বঙ্গোপসাগরে নিম্নচাপ বলয়ের জেরে ভারী বৃষ্টিতে ভিজতে পারে রাজ্য। উত্তরবঙ্গে আজ একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement