News Of The Day

সিবিআই তদন্তে নতুন কিছু মিলবে? ভাঙচুর চালাল কারা, কিনারা হবে? ডার্বি বিতর্ক... আর কী নজরে

দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত ১৪ অগস্ট তিন দিনের কর্মসূচির কথা ঘোষণা করেছিলেন। সেই মতো আজ রাজ্যের ৩৪৫টি ব্লকেই তৃণমূলের সর্বস্তরের নেতা সকাল ১০টা থেকে ৬টা পর্যন্ত ধর্নায় বসবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ০৭:৩০
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি কর-কাণ্ড নিয়ে আজও প্রতিবাদে সরব হবে তৃণমূল। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত ১৪ অগস্ট তিন দিনের কর্মসূচির কথা ঘোষণা করেছিলেন। সেই মতো আজ রাজ্যের ৩৪৫টি ব্লকেই তৃণমূলের সর্বস্তরের নেতা সকাল ১০টা থেকে ৬টা পর্যন্ত ধর্নায় বসবেন। নেতা-মন্ত্রী-জেলা এবং ব্লক সভাপতি, বিধায়ক, মেয়র, পুরসভার চেয়ারম্যানদের এই ধর্নায় অংশ নিতে বলা হয়েছে।

Advertisement

তৃণমূলের প্রতিবাদ কর্মসূচি: রাজ্যের সব ব্লক, পুরসভায় ধর্নায় মন্ত্রী থেকে কাউন্সিলর

তৃণমূলের মূল দাবি, আরজি করের ধর্ষিতা ও নিহত চিকিৎসকের বিচার চাই। একই ভাবে সিপিএম এবং বিজেপির বিরুদ্ধে রাজনৈতিক চক্রান্তের অভিযোগ তুলে সরব হচ্ছে শাসকদল। শুক্রবার এই দাবিতেই মৌলালি থেকে ধর্মতলার ডোরিনা ক্রসিং পর্যন্ত মিছিল করেছিলেন মমতা। অনেকের মতে, আরজি কর-কাণ্ডে তৃণমূল যখন ‘কোণঠাসা’ তখন পাল্টা সেই সংগঠনকে রাস্তায় নামাতে চেয়েছেন তৃণমূলনেত্রী। আজ শাসকদলের কর্মসূচিতে নজর থাকবে।

Advertisement

চিকিৎসক পড়ুয়াকে ধর্ষণ ও খুনে তদন্তের গতিপ্রকৃতি

আরজি কর-কাণ্ডে অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে তথ্যপ্রমাণ সংগ্রহের জন্য শনিবার কলকাতা পুলিশের ফোর্থ ব্যাটালিয়নের ব্যারাকে গিয়েছিলেন সিবিআই আধিকারিকেরা। আরজি কর হাসপাতালেও যায় তদন্তকারীদের একটি দল। অন্য দিকে, শুক্রবার গভীর রাত পর্যন্ত জিজ্ঞাসাবাদের পর শনিবার সকাল ১০টা থেকে ফের জেরা করা হয় আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে। এই পরিস্থিতিতে তদন্ত কোন পথে এগোচ্ছে, সে দিকে নজর থাকবে।

ডার্বি: যুবভারতী-সহ নানা জায়গায় প্রতিবাদ কর্মসূচি

আজ ছিল ডুরান্ড কাপের ডার্বি। কিন্তু পুলিশের কারণে সেই ম্যাচ বাতিল হয়েছে। অনেকের দাবি, ইস্টবেঙ্গল-মোহনবাগান সমর্থকেরা গ্যালারিতে আরজি কর-কাণ্ডের প্রতিবাদ প্রদর্শনের প্রস্তুতি নিচ্ছিলেন। সেই কারণেই ডার্বি করতে দিতে চায়নি প্রশাসন। প্রতিবাদে আজ যুবভারতীর ভিআইপি গেটের সামনে বিক্ষোভ দেখাবে ইস্টবেঙ্গল এবং মোহনবাগান সমর্থকদের একাংশ। সেই কর্মসূচি হবে যৌথ ভাবে। এ ছাড়াও আরও কয়েকটি জায়গায় এই ধরনের কর্মসূচি হওয়ার কথা। সেই খবরে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি করে হামলার ঘটনা: আরও কাউকে কি গ্রেফতার

আরজি করে চিকিৎসকের খুন এবং ধর্ষণের অভিযোগে এখনও পর্যন্ত এক জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃত কলকাতা পুলিশের অধীনে সিভিক ভলান্টিয়ারের কাজ করতেন। শনিবার কলকাতা পুলিশের ফোর্থ ব্যাটালিয়নের ব্যারাকে গিয়েছিল সিবিআই। সূত্রের খবর, আরজি করে ওই ঘটনার পর সেখানে গিয়েছিলেন অভিযুক্ত। ধৃতের বাড়িতেও গিয়েছেন তদন্তকারীরা। এই ঘটনায় অনেককে জিজ্ঞাসাবাদ করলেও এখনও পর্যন্ত আর কাউকে গ্রেফতার করা হয়নি। আর কাউকে কি গ্রেফতার করা হবে? নজর থাকবে এই খবরে।

আবারও আলুর আকাল, ধর্মঘটের কি প্রভাব বাজারে

প্রতিবেশী রাজ্যের বাজারে আলু পাঠানোর ক্ষেত্রে প্রশাসনিক জটিলতা না-কাটায় শনিবার রাত থেকে আবার রাজ্য জুড়ে ধর্মঘটের ডাক দিয়েছে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি। শনিবার রাত থেকেই রাজ্যের হিমঘরগুলি থেকে সংরক্ষিত আলু বাজারে পাঠানো বন্ধ করা হয়েছে। এর ফলে আবারও রাজ্যে আলুর আকাল দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আজ আলু ব্যবসায়ীদের ধর্মঘটের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement