News of the Day

জুনিয়র ডাক্তারদের আন্দোলন কোন পথে এ বার। বামেদের লালবাজার অভিযান। দিনভর আর কী কী নজরে

নবান্নে বৈঠকের কেন সরাসরি সম্প্রচার হবে না, সেই প্রশ্নই তুলেছিলেন তাঁরা। জানিয়েছিলেন, তাঁদের অবস্থান জারি থাকবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪১
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বৃহস্পতিবার নবান্নে সরকার পক্ষের সঙ্গে আন্দোলনকারীদের বৈঠক ভেস্তে গিয়েছে। জুনিয়র ডাক্তারেরা জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর ‘সদিচ্ছা’ রয়েছে যেমন, তেমন তাঁদেরও ‘সদিচ্ছা’ রয়েছে। তবে তাঁরা নিজেদের দাবিতেও অনড়। নবান্নে বৈঠকের কেন সরাসরি সম্প্রচার হবে না, সেই প্রশ্নই তুলেছিলেন তাঁরা। জানিয়েছিলেন, তাঁদের অবস্থান জারি থাকবে। তাঁরা এ-ও দাবি করেছিলেন যে, চেয়ারের দাবিতে তাঁরা নবান্নে যাননি। তাঁদের কথায়, ‘‘আমাদের বোন ও তাঁর পরিবারের জন্য গিয়েছিলাম। আবার যে কোনও জায়গায় আলোচনা ডাকলে, আমরা যেতে প্রস্তুত। এখানে ইগোর লড়াই নয়, বিচারের লড়াই।’’ তাঁরা এ-ও দাবি করেন যে, বাইরের কারও কথায় তাঁরা ‘চালিত’ হচ্ছেন না। বৈঠকের সরাসরি সম্প্রচারে রাজ্যের কিসের এত ‘ভয়’, সেই প্রশ্নও তুলেছিলেন জুনিয়র ডাক্তারেরা। রাতে স্বাস্থ্য ভবনে ফিরে এসে আবারও সাংবাদিক বৈঠক করেন আন্দোলনরত জুনিয়র ডাক্তারেরা। হুঁশিয়ারির সুরে জানিয়েছিলেন, তাঁরা দরকারে আরও ৩৩ দিন রাস্তায় পড়ে থাকবেন। তাঁদের বিচার চাই, চেয়ার নয়। তাঁরা এ-ও জানিয়েছিলেন, মুখ্যমন্ত্রী চেয়ারে ভরসা রেখেই গিয়েছিলেন।

Advertisement

১) নবান্নে বৈঠক ভেস্তে যাওয়ার পর এ বার কোন পথে এগোবে জুনিয়র ডাক্তারদের আন্দোলন

এই আবহে আজ আবার কি সরকার পক্ষ আন্দোলনকারীদের সঙ্গে কথা বলতে ডাক পাঠাবে? নমনীয় হয়ে আন্দোলনকারীরাও কি সরকার পক্ষের কাছে বার্তা পাঠাবে আলোচনায় বসার? জুনিয়র ডাক্তারদের আন্দোলন কোন পথে এগোয় আজ সেই সংক্রান্ত খবরে নজর থাকবে।

Advertisement

২) আরজি করের ধর্ষণ ও খুন নিয়ে তদন্ত কোন পথে

আদালতের নির্দেশে আরজি করের ধর্ষণ-খুনের তদন্ত করছে সিবিআই। ওই ঘটনায় মূল অভিযুক্ত সিভিক ভলান্টিয়ার এখন জেলে। বৃহস্পতিবার তাঁর লালারসের নমুনা সংগ্রহ করেছে কেন্দ্রীয় সংস্থা। অভিযুক্তের কামড়ের নমুনা বা ‘টিথ ইমপ্রেশন’ও সংগ্রহ করা হয়েছে বলে সিবিআই সূত্রে জানা গিয়েছে। ধৃতের কামড়েই নির্যাতিতার শরীরে ক্ষতচিহ্ন তৈরি হয়েছিল কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। আজ তদন্ত কোন পথে এগোয়, সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

৩) সিপির পদত্যাগের দাবিতে বামেদের লালবাজার অভিযান

আরজি কর-কাণ্ডে কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগের দাবিতে আজ ফের লালবাজার অভিযান করবে বামেরা। এ বার আগে থেকেই জানিয়ে দেওয়া হয়েছে শুক্র থেকে শনি পর্যন্ত অভিযান চলবে। আজ এই খবরে নজর থাকবে।

৪) অরিন্দম শীল-কাণ্ডের পর টলিপাড়ার টানাপড়েন

পরিচালক অরিন্দম শীলের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ ওঠার পর টলিপাড়ায় একাধিক অভিনেত্রী বিষয়টি নিয়ে মুখ খুলেছেন। সম্প্রতি পরিচালকের বিরুদ্ধে বিষ্ণুপুর থানায় এক অভিনেত্রী অভিযোগ দায়ের করেন। এক দিকে, হেনস্থা প্রসঙ্গে নিজেদের অতীত-অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন ইন্ডাস্ট্রির একাধিক অভিনেত্রী। অন্য দিকে, হেমা কমিটির আদলে বাংলায় একটি বিশেষ কমিটি তৈরির উদ্যোগ নিয়ে নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে সম্প্রতি দেখা করেছেন ঋতাভরী চক্রবর্তী। আজ এই সংক্রান্ত খবরে নজর থাকবে।

৫) আগামী ক’দিন দক্ষিণে ভারী বৃষ্টি, কলকাতা ভিজবে কি

মায়ানমারের মধ্যভাগে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। আগামী দু’দিনে পশ্চিম-উত্তর পশ্চিমে এগিয়ে বাংলাদেশের উপকূলে পৌঁছবে সেটি। তার জেরেই আগামী ক’দিন ভারী বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলা। ভিজবে কলকাতাও। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দুই ২৪ পরগনা এবং পূর্ব বর্ধমানে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement