Suvendu Adhikari & TMC councilor

নিজের অবস্থান থেকে পিছু হটলেন তৃণমূল কাউন্সিলর ছন্দা, শুভেন্দুর বিরুদ্ধে করবেন না মানহানির মামলা

গত ২৭ সেপ্টেম্বর বিরোধী দলনেতা নিজের এক্স হ্যান্ডলে একটি ভিডিয়ো পোস্ট করেন। ভিডিয়োতে দেখা যায় ১২৫ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর ছন্দা কোনও এক প্রোমোটারের সঙ্গে জমি সংক্রান্ত আলোচনা করছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৮:১৮
Share:

(বাঁ দিকে) ছন্দা সরকার।। শুভেন্দু অধিকারী। (ডান দিকে) —ফাইল চিত্র।

নিজের অবস্থান থেকে পিছু হটলেন তৃণমূল কাউন্সিলর ছন্দা সরকার। আগের অবস্থান থেকে সরে গিয়ে জানালেন তিনি বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে মানহানির মামলা করবেন না। তৃণমূল কাউন্সিলর জানিয়েছিলেন, পুজো মিটে গেলেই তিনি শুভেন্দুর বিরুদ্ধে মানহানির মামলা করবেন। কিন্তু নিজের সেই অবস্থান থেকে সরে এসে ছন্দা বলেছেন, ‘‘আমি শুনেছি, শুভেন্দুবাবু ওই ভিডিয়ো পোস্ট করার জন্য দুঃখপ্রকাশ করেছেন। তাই আমি আর তাঁর বিরুদ্ধে মানহানির মামলা করব না।’’ কোথায় বিরোধী দলনেতা দুঃখপ্রকাশ করেছেন, তা অবশ্য বলতে পারেননি বেহালা সরশুনা এলাকার এই তৃণমূল কাউন্সিলর।

Advertisement

গত ২৭ সেপ্টেম্বর বিরোধী দলনেতা নিজের এক্স হ্যান্ডলে একটি ভিডিয়ো পোস্ট করেন। ভিডিয়োতে দেখা যায় ১২৫ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর ছন্দা কোনও এক প্রোমোটারের সঙ্গে জমি সংক্রান্ত আলোচনা করছেন (যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। সেখানে ছন্দাকে কারও (দাবি প্রোমোটারের) কাছে টাকা চাইতে শোনা যায়। ভিডিয়োতে ছন্দাকে বলতে শোনা যায়, ‘‘ঘনশ্রী (১২৫ নম্বর ওয়ার্ডের আগের কাউন্সিলর) কত করে নিতেন?’’ তাঁর উত্তরে কেউ এক জন জানান, ‘‘স্কোয়্যার ফুট হিসাবে ১৫০ টাকা!’’ ছন্দাকে সেই টাকা কমিয়ে দিতে শোনা যায়। তিনি বলেন, ‘‘আমাকে ৮০ টাকা করে দিলেই হবে। তোমরা কাজ করো।’’ শেষ পর্যন্ত দু’পক্ষের মধ্যে এক লাখ টাকার ‘চুক্তি’ হয়। ভিডিয়োতে দেখা যায় ছন্দা দাবি করছেন, ‘‘এক লাখ দিয়ে কাজ শুরু করুক। আমার কোনও আপত্তি নেই।’’ সমাজমাধ্যমে সেই ভিডিয়ো শুভেন্দু পোস্ট করায় তাঁর সম্মানহানি হয়েছে বলে দাবি করে মানহানির মামলা করার হুঁশিয়ারি দিয়েছিলেন ছন্দা।

হুঁশিয়ারি দিয়ে তৃণমূল কাউন্সিলর বলেছিলেন, ‘‘শুভেন্দু অধিকারী জানান তিনি কোথা থেকে এই ভিডিয়ো পেয়েছেন। আমি তাঁর বিরুদ্ধে মানহানির মামলা করব।’’ দলের সঙ্গে আলোচনা করেই ওই ভিডিয়ো নিয়ে পরবর্তী পদক্ষেপ করবেন বলেও জানিয়েছিলেন ছন্দা। শুভেন্দুর উদ্দেশে চ্যালেঞ্জ ছুড়ে তিনি বলেছিলেন, ‘‘যদি সৎসাহস থাকে তো যিনি ভিডিয়ো করেছেন, তাঁর নাম প্রকাশ্যে আনুন।’’ নিজের অবস্থানে অনড় থেকে শুভেন্দু সংবাদমাধ্যমের সামনে আবার সেই ভিডিয়ো দেখিয়ে দাবি করেন, ‘‘তৃণমূল মানেই চোর। কোনও পরিবর্তন হয়নি। যেমন ঝাড়, তার তেমনই বাঁশ।’’

Advertisement

শুভেন্দু এই সংক্রান্ত বিষয়ে প্রকাশ্যে কোনও ক্ষমা চাননি। এমনকি সমাজমাধ্যমেও কোনও ছন্দার ভিডিয়ো প্রকাশ করা প্রসঙ্গে দুঃখ প্রকাশ করেননি। বরং তিনি জানিয়েছিলেন, যদি তৃণমূল কাউন্সিলর তাঁর বিরুদ্ধে মানহানির মামলা করেন, তা হলে তিনি আইনি পথেই সেই মামলার জবাব দেবেন। শুভেন্দুর ঘনিষ্ঠ মহল জানাচ্ছে, আসলে ওই কাউন্সিলর জানেন বিরোধী দলনেতা যে ভিডিয়োটি পোস্ট করেছিলেন, তা সত্যিই। তাই মানহানির মামলা করার হুমকি দিয়েও ওই কাউন্সিলর পিছিয়ে গিয়েছেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement