Bengal Post-Poll violence

ভোট পরবর্তী হিংসা মামলা: জামিন দিতে পারবে হাই কোর্ট এবং নিম্ন আদালত, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

ভোট পরবর্তী হিংসা মামলা রাজ্যের বাইরে নিয়ে যাওয়ার জন্য শীর্ষ আদালতে আবেদন জানায় সিবিআই। আক্রান্ত অনেকেও অন্য রাজ্যে বিচার প্রক্রিয়া চালানোর জন্য আবেদন জানান।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১৪:৪৭
Share:

প্রতীকী ছবি।

ভোট পরবর্তী হিংসা মামলায় জামিন দেওয়ার ক্ষেত্রে আর বাধা রইল না। ধৃতদের জামিন দিতে পারবে হাই কোর্ট এবং নিম্ন আদালত। জানাল সুপ্রিম কোর্ট। শুক্রবার বিচারপতি অভয় এস অকা এবং বিচারপতি অগাস্টিন জর্জ মাসিহর বেঞ্চ জানায়, পশ্চিমবঙ্গের ভোট পরবর্তী হিংসা মামলায় আইন মোতাবেক জামিন দিতে পারবে হাই কোর্ট এবং নিম্ন আদালত।

Advertisement

ভোট পরবর্তী হিংসা মামলা রাজ্যের বাইরে নিয়ে যাওয়ার জন্য শীর্ষ আদালতে আবেদন জানায় সিবিআই। আক্রান্ত অনেকেও অন্য রাজ্যে বিচার প্রক্রিয়া চালানোর জন্য আবেদন জানান। এ নিয়ে সব পক্ষের কাছে হলফনামা চেয়েছে সুপ্রিম কোর্ট। আগামী ২২ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

ওই মামলায় এক অভিযুক্তের পক্ষে শীর্ষ আদালতে সওয়াল করা হয়, ২০২১ সাল থেকে তিনি জেলবন্দি। বিচার হচ্ছে না। সুপ্রিম কোর্টে মামলা বিচারাধীন রয়েছে, তাই এই যুক্তিতে জামিনও দিচ্ছে না নিম্ন আদালত। এই অবস্থায় আর কত দিন জেলবন্দি করে রাখা হবে? ওই আবেদনের পরেই সুপ্রিম কোর্ট শুক্রবার জানাল, আইন মেনে অভিযুক্তদের জামিন মিলবে হাই কোর্ট এবং নিম্ন আদালত থেকে।

Advertisement

প্রসঙ্গত, ২০২১ সালে বিধানসভা ভোটের পরে রাজ্য জুড়ে ‘রাজনৈতিক প্রতিহিংসার কারণে’ খুন, ধর্ষণ এবং ধর্ষণের চেষ্টার ঘটনাগুলিতে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। হাই কোর্টের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য সরকার। সুপ্রিম কোর্টে সিবিআই তদন্তের নির্দেশই বহাল রাখে। কিন্তু মামলাগুলির ভিন্‌রাজ্যে ট্রায়াল চেয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় সিবিআই। তদন্তকারী সংস্থাটির দাবি ছিল, পশ্চিমবঙ্গে এই মামলায় যুক্ত অফিসার, সাক্ষীদের হুমকি দেওয়া হচ্ছে। তাই ভিন্‌রাজ্যে মামলা স্থানান্তর করা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement